উত্তরপ্রদেশে সারের ঘাটতি, মারা গেলেন এক বৃদ্ধ কৃষক

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

উত্তরপ্রদেশে সারের ঘাটতিতে বিপাকে চাষিরা। গম, সর্ষে এবং ডাল সহ রবিশস্য চাষের মরশুমে সেই রাজ্যের কৃষকেরা শস্যের ফলন বাড়ানোর জন্য প্রয়োজনীয় সারের গুরুতর ঘাটতির সম্মুখীন হয়েছেন। কেন্দ্র ও রাজ্য দুই তরফে বঞ্চনার ফলে কৃষকদের অবস্থা খারাপ থেকে খারাপতর হচ্ছে। এর মধ্যে গত শুক্রবার উত্তরপ্রদেশের ফিরোজাবাদ জেলায় একটি সারের দোকানের বাইরে সারিতে অপেক্ষারত একজন বৃদ্ধ কৃষক মারা যান। মৃত কৃষকের নাম রাম ব্রজেশ (৬০)। তিনি  ফিরোজাবাদ জেলার হাথওয়ান্ট ব্লকের শেখপুরা গ্রামের বাসিন্দা।

পুলিশ সূত্রে খবর, সারের জন্য লাইনে দাঁড়ানোর সময় তিনি অসুস্থ হয়ে পড়েন এবং তাঁকে দ্রুত স্থানীয় কমিউনিটি হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসা চলাকালীন তিনি মারা যান।

সরকার-চালিত সমবায় সমিতির বাইরে দীর্ঘ লাইন তো আছেই। আগ্রা জেলার কৃষকরা অভিযোগ করেছেন যে তাঁরা চাষের জন্য সার সংগ্রহ করতে পারছেন না। খালি হাতে ফিরে যাচ্ছেন। অনেক কৃষক এমনকি ডাই অ্যামোনিয়াম ফসফেট কেনার জন্য অতিরিক্ত মূল্য নেওয়ার অভিযোগ করেছেন। 

গত শনিবার বেশ কয়েকজন কৃষক আগ্রা জেলার কিরওয়ালি ব্লকের একটি সারের গুদামে বিক্ষোভ দেখান। বিক্ষুব্ধ কৃষকদের অভিযোগ, কাদা মিশ্রিত ছাইযুক্ত নকল ডিএপি ব্যাগ তাঁদের দেওয়া হচ্ছে। স্থানীয় বিধায়ক চৌধুরী বাবুলাল ঘটনাস্থলে পৌঁছতে বাধ্য হন এবং কৃষকদের বিক্ষোভের মুখে পড়েন। সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে ভেজালমুক্ত সার পাওয়া নিশ্চিত করতে প্রচেষ্টা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সূত্র- মিরর নাও

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *