জলাশয়ে বার্ষিক ডিসিলটিং করার দাবি তুললেন তামিলনাডুর চাষিরা

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 1

তামিলনাডুর জলাশয়গুলির অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। ফলত চাষের কাজে যা অত্যন্ত প্রয়োজনীয়, সেই জল চাষিরা পাচ্ছেন না। এমনকী বর্ষাতেও সেখানকার বেশিরভাগ জলাশয়গুলি জলধারণের পূর্ণ ক্ষমতায় পৌঁছয় না। বাধ্য হয়ে কৃষকরা রাজ্য সরকারের কাছে জলাশয়ের বার্ষিক ডিসিলটিং করার দাবি জানালেন।

কাবেরি ডেল্টা ফারমারস অ্যাসোসিয়েশনের আর. ইলাঙ্গোভান এবং পি এস সেলভারাজ সংবাদ মাধ্যমকে বলেন, “প্রবল বৃষ্টির মধ্যেও রাজ্যের বেশিরভাগ জলাশয় জলধারণের পূর্ণ ক্ষমতায় পৌঁছয়নি, তার কারণ জলাশয় থেকে ময়লা ফেলা হচ্ছে না৷ আরেকটি প্রধান সমস্যা জলাশয়ের ওপর অবৈধ দখল যার দ্রুত সমাধান করতে হবে এবং রাজ্য সরকারকে অবশ্যই কঠিন পদক্ষেপ গ্রহণ করতে হবে”।

তামিলনাড়ু রাজ্যে ক্ষমতাসীন ডিএমকে তার নির্বাচনী ইশতেহারে ভূগর্ভস্থ জলের সঞ্চয় বাড়ানোর জন্য আগামী ১০ বছরে তামিলনাডু জুড়ে ১০০০ চেক ড্যাম এবং বাঁধ নির্মাণের ঘোষণা করেছিল। এ ব্যাপারে প্রশ্ন করা হলে রাজ্যের জলসম্পদ বিভাগের এক প্রবীণ আধিকারিক বলেন, “মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী আমরা চেক ড্যাম নির্মাণ শুরু করেছি। তবে এর জন্য আমাদের আরও তহবিল দরকার এবং রাজ্য সরকারের কাছে একটি প্রস্তাব জমা দেওয়া হয়েছে”।

সূত্র – বিজনেস স্ট্যান্ডার্ড

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *