হুগলি জেলায় পালিত হল কৃষক শহিদ দিবস

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

নিজস্ব প্রতিনিধি: বৃহস্পতিবার সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে জয় কিষাণ আন্দোলন এবং অখিল ভারতীয় কিষাণ মহাসভার উদ্যোগে হুগলি জেলার কৃষকরা প্রজাতন্ত্র দিবস এবং কৃষক শহিদ দিবস পালন করলেন খন্ন্যানে জয় কিষাণ আন্দোলনের কার্যালয়ে।

ভারতীয় সংবিধানের ওপর ক্রমাগত আঘাত হেনে চলেছে আরএসএস-বিজেপি। যার প্রতিরোধে সংগ্রাম করছেন আমাদের অন্নদাতা কৃষকরা। তিনটি কর্পোরেট-বান্ধব কৃষি আইনের বিরুদ্ধে তাঁরা দিল্লিতে ঐতিহাসিক আন্দোলন করেন। প্রজাতন্ত্র দিবসে ভারতের গণতন্ত্র ও এবং ধর্মনিরপেক্ষতাকে সুরক্ষিত করতে লড়াইয়ের ডাক দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। হুগলি জেলার কৃষকরাও তাতে শামিল হলেন।

দিল্লির কৃষক আন্দোলনে অংশ নিয়ে শহিদ হন ৭০০ জনেরও বেশি কৃষক। প্রজাতন্ত্র দিবসে তাঁদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। সেই ডাকে সারা দিয়ে হুগলি জেলার চাষিরাও এদিন শহিদ কৃষকদের স্মরণ করলেন।

উল্লেখ্য, ২০২১ সালে প্রজাতন্ত্র দিবসে সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে দিল্লিতে ঐতিহাসিক ট্রাক্টর র‍্যালি অনুষ্ঠিত হয়েছিল। তারই স্মরণে বৃহস্পতিবার দেশজুড়ে কৃষকদের ট্রাক্টর র‍্যালি এবং অন্যান্য কর্মসূচি পালিত হল।

এদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খন্ন্যানে জয় কিষাণ আন্দোলনের কার্যালয়ে প্রজাতন্ত্র দিবস এবং কৃষক শহিদ দিবস পালন করেন চাষিরা। উপস্থিত ছিলেন জয় কিষাণ আন্দোলনের হুগলি জেলা সভাপতি সুশান্ত কাঁড়ি, অখিল ভারতীয় কিষাণ মহাসভার হুগলি জেলা সম্পাদক মুকুল কুমার এবং অন্যান্য নেতৃবৃন্দ। এই অনুষ্ঠানে সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে কৃষকরা জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর শহিদ কৃষকদের ছবি সামনে রেখে মাল্যদান করা হয়। বক্তব্য রাখেন সুশান্ত কাঁড়ি, মুকুল কুমার এবং অন্যান্য নেতৃবর্গ। এদিনের অনুষ্ঠানে প্রায় ৫০ জন কৃষক ও সাধারণ জনতা সমবেত হন।

এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *