সারা দেশে প্রত্যেক রাজ্যে লাখো লাখো কৃষকের রাজভবন অভিযান

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

সংযুক্ত কিষাণ মোর্চার (এসকেএম) ডাকে শনিবার ২৬ নভেম্বর কৃষক, শ্রমিক, ছাত্র, যুবক, মহিলা ও সাধারণ মানুষের সমর্থনে আজ মহা মিছিল ও সমাবেশ করেছে। ২৫টি রাজ্যের রাজধানী, ৩০০ টিরও বেশি জেলা সদর এবং অসংখ্য তহসিল সদর দফতরে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। জানা গেছে, গোটা দেশে তিন হাজারের বেশি বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ৫০ লাখেরও বেশি মানুষ সংযুক্ত কিষাণ মোর্চার ‘রাজভবন চলো’ আহ্বানে যোগ দিতে, কৃষকবিরোধী বিজেপি-নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তাদের প্রতিবাদ নথিভুক্ত করতে এবং কৃষকদের দাবির স্মারকলিপি রাজ্যপালেদের কাছে পেশ করতে রাস্তায় নেমেছিলেন।

চণ্ডীগড়, লক্ষ্ণৌ, পাটনা, কলকাতা, ত্রিভান্দ্রম, চেন্নাই, হায়দ্রাবাদ, ভোপাল, জয়পুর এবং অন্যান্য রাজ্যের রাজধানীতে লক্ষাধিক লোকের বিশাল জমায়েত দেখা গেছে। সম্মিলিত শক্তির একটি বিশাল প্রদর্শনীতে এবং কৃষকদের সমস্ত দাবি পূরণ না হওয়া পর্যন্ত সংগ্রাম চলবে বলে জানান সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্ব।

তাঁদের দাবিগুলির মধ্যে রয়েছে ১. সমস্ত কৃষকদের সমস্ত পণ্যের জন্য সি-টু প্লাস ৫০ (C2 + 50%) শতাংশ এ আইনত গ্যারান্টিযুক্ত ন্যূনতম সমর্থন মূল্য (MSP) ২. একটি ব্যাপক ঋণ মওকুফ প্রকল্পের মাধ্যমে ঋণমুক্তি ৩. বিদ্যুৎ সংশোধনী বিল ২০২২ প্রত্যাহার ৪. খারিজ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্র টেনির বিরুদ্ধে আইনি পদক্ষেপ, যিনি কৃষকদের লখিমপুর খেরি গণহত্যায় অভিযুক্ত এবং একজন সাংবাদিক ৫. প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলের ক্ষতির জন্য কৃষকদের দ্রুত ক্ষতিপূরণ দেওয়ার জন্য ব্যাপক এবং কার্যকর ফসল বীমা প্রকল্প ৬. সকল প্রান্তিক, ক্ষুদ্র ও মাঝারি কৃষক এবং কৃষি শ্রমিকদের প্রতি মাসে পাঁচ হাজার টাকা কৃষক পেনশন ৭. কৃষক আন্দোলনের সময় কৃষকদের বিরুদ্ধে নথিভুক্ত সমস্ত মিথ্যা মামলা প্রত্যাহার ৮. কৃষক আন্দোলনের সময় শহীদ সমস্ত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান , সংশ্লিষ্ট রাজ্যগুলির প্রধান স্থানীয় দাবিগুলির সাথে।

প্রসঙ্গত, ২৬ শে নভেম্বর তারিখটি ভারতে বিশেষ তাৎপর্য বহন করে। এটি আমাদের সংবিধান দিবস, এই দিনে আমাদের সংবিধান স্বাক্ষরিত হয়েছিল এবং পরবর্তীকালে দেশের আইনের ভিত্তি হয়ে ওঠে। ২০২০ সালের ২৬ নভেম্বর সংযুক্ত কিষাণ মোর্চা ঐতিহাসিক “দিল্লি চলো” আন্দোলন শুরু করেছিল, যা বিশ্বের দীর্ঘতম এবং বৃহত্তম কৃষক আন্দোলনে পরিণত হয়েছিল। কৃষকদের তাদের জমি থেকে উচ্ছেদ করার জন্য কর্পোরেট-রাজনৈতিক অভিসন্ধির বিরুদ্ধে কৃষকদের বিস্ময়কর বিজয়ের দিকে নিয়ে গিয়েছিল। আজ ২৬ নভেম্বর দেশব্যাপী রাজভবন অভিযান কৃষকদের প্রতিবাদের পরবর্তী পর্বের সূচনা করে৷

ট্যাগ করা হয়েছে: ,
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *