২৬ নভেম্বর রাজভবন অভিযানে সকল গণসংগঠনকে যোগদানের আহ্বান সংযুক্ত কিষাণ মোর্চার

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

২৬ নভেম্বর ‘রাজভবন চলো’ অভিযান কর্মসূচীকে সমর্থন জানানোর জন্যে বিভিন্ন গণসংগঠনকে দাবি জানাল সংযুক্ত কিষাণ মোর্চার পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি। গণসংগঠসমূহের প্রতি মোর্চার বক্তব্য, “রাজভবন চলো কর্মসূচিকে সমর্থনের পাশাপাশি কৃষক আন্দোলনকে সংহতি জানানোর ব্যাপারে আমরা ‘সংযুক্ত কিষাণ মোর্চা পশ্চিমবঙ্গ’র তরফ থেকে বিভিন্ন ব্যক্তিবর্গ ও গণসংগঠনের কাছে আবেদন জানাচ্ছি। এই মর্মে আপনাদের গণসংঠন/আপনার কাছেও এই আবেদন জানাচ্ছে ‘সংযুক্ত কিষাণ মোর্চা পশ্চিমবঙ্গ’।”

গণসংগঠনগুলোকে উদ্দেশ্য করে এক বার্তায় মোর্চার রাজ্য নেতৃত্ব বলেছেন, ” মনে রাখা দরকার, কৃষক আন্দোলন কৃষক-কৃষিমজুর ও শ্রমিকের হক প্রতিষ্ঠার স্লোগানকে সামনে আনার পাশাপাশি ভারতের বহুত্ববাদী ঐতিহ্যকে অক্ষুণ্ণ রাখারও শপথ নিয়েছিল। আর তাই কৃষিজীবী মানুষের দাবিদাওয়া সম্পূর্ণভাবে আদায় করার সংগ্রাম আসলে ভারতের যুক্তরাষ্ট্রীয়, বহুত্ববাদী, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ও সমাজবাদী কাঠামোকে রক্ষা করার এক বৃহত্তর গণতান্ত্রিক সংগ্রামেরই অংশ।” আর বক্তব্যকে সামনে রেখেই আগামী ২৬ নভেম্বর সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে ‘রাজভবন চলো’ কর্মসূচিকে সমর্থন করার ব্যাপারে গণসংগঠনগুলোর কাছে আবেদন জানিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চার পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি।

বিভিন্ন অংশের গণসংগঠনগুলোর সঙ্গে একত্রিত হয়ে কৃষক আন্দোলনকে এক বৃহত্তর গণতান্ত্রিক আন্দোলনের চেহারা দিতে চাইছে এই সংযুক্ত কিষাণ মোর্চা। আর তাই এই ব্যাপারে তাদের সাফ বক্তব্য, “অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বহু মত ও পথের যৌথ সংগ্রামের দ্বারাই কিষাণ-কৃষিমজুর-শ্রমিক-ছাত্র-যুব-মহিলা-সংখ্যালঘু-দলিত-সহ সকল ভারতবাসীর স্বর্ণালী এক আগামী নির্মাণের বৃহত্তর সংগ্রামের হদিশ দেবে কৃষক আন্দোলনের পাশাপাশি বৃহত্তর গণতান্ত্রিক আন্দোলন, যার দ্বারা আমরা আবার ফ্যাসিবাদ মুক্ত এক বহুত্ববাদী, গণতান্ত্রিক, সমন্বয়বাদী কৃষিনিবিড় ভারত গঠন করতে পারব।”

এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *