পাঞ্জাবে জমি অধিগ্রহণের বিরুদ্ধে চাষিদের প্রতিরোধ

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 1

অনিচ্ছুক কৃষকদের থেকে বলপূর্বক জমি অধিগ্রহণের অভিযোগ উঠল পাঞ্জাবে। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার (NHAI) তৈরি করা এক্সপ্রেসওয়েটি দিল্লি থেকে অমৃতসর ভ্রমণের সময় কমিয়ে সাড়ে চার ঘণ্টায় নামিয়ে আনবে এবং জাতীয় রাজধানী এবং কাটরার মধ্যে ভ্রমণের সময় লাগবে মাত্র সাড়ে ছয় ঘন্টা। কিন্তু এই ‘উন্নয়ন’-এর বলি হবেন কৃষকরা। এর বিরুদ্ধে নিজেদের জমি হারানোর আশঙ্কায় বিক্ষোভে ফেটে পড়েছেন স্থানীয় কৃষকরা।

রোববার ভারতীয় কিষান ইউনিয়ন (একতা উগ্রাহান) এবং সড়ক সংগ্রাম কমিটির নেতৃত্বে কৃষকরা জমি অধিগ্রহণের কাজ বন্ধ করে দেয় এবং পাঞ্জাবের লুধিয়ানায় ট্রাক্টর দিয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। বিক্ষোভকারী বিকেইউ (একতা উগ্রাহান) এর আন্দোলনরত কৃষকরা বলেন, জমি অধিগ্রহণের পর্যাপ্ত ক্ষতিপূরণ না দিলে তারা নিয়মিত প্রতিবাদের আয়োজন করবেন। সংবাদ সংস্থা সূত্রে জানা গেছে, একজন কৃষক কর্মী বলেন, “জমির মালিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ না দেওয়া পর্যন্ত আমরা কোনো সরকারি বা বেসরকারি সংস্থাকে এই অঞ্চলের কৃষকদের এক ইঞ্চি জমিও কেড়ে নেওয়ার অনুমতি দেব না।”

কৃষকরা রাস্তা অবরোধ করে ছাপার এবং ধুলকোট গ্রামে তাদের প্রতিবাদ অব্যাহত রাখে, তার ফলে লুধিয়ানার (পশ্চিম) মহকুমা শাসক স্বাতী টিওয়ানার নির্দেশে আধিকারিকরা জমি অধিগ্রহণ প্রক্রিয়া বন্ধ করে দেয়। আন্দোলনরত কৃষকরা বলেন তাঁদের দাবি মানা না হলে তাঁরা আরও বৃহত্তর আন্দোলনের রাস্তায় হাঁটবেন।

সূত্র- স্বরাজ্য

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে: ,
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *