চাষিদের কল্যাণে অর্থ খরচে ব্যর্থ মোদি সরকার

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 1

দেশে কৃষকদের নানা কল্যাণমূলক প্রকল্পে বরাদ্দ ৪৪ হাজার কোটি টাকা খরচ করতে পারেনি কেন্দ্রের কৃষিমন্ত্রক। বিগত তিনটি আর্থিক বছরে এই খাতে বরাদ্দ অর্থের বড় অংশ অর্থমন্ত্রকে ফেরত দিয়েছে তারা। যার পরিমাণ ৪৪ হাজার কোটি টাকা। কোনও মন্ত্রকের এত বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে না পারার নজির সাম্প্রতিক অতীতে নেই।

সংসদের একটি কমিটি তাদের রিপোর্টে তাই কৃষি মন্ত্রককে পরামর্শ দিয়েছে, এই ব্যাপারে যথেষ্ট সতর্ক হতে। তাৎপর্যপূর্ণ বিষয় হল যে তিন বছরের বরাদ্দ খরচে কৃষিমন্ত্রক ব্যর্থ হয়েছে, তার মধ্যে দু’ বছর তিন কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি এবং লাগোয়া পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশে কৃষকদের আন্দোলন চলছিল। আন্দোলন মোকাবিলায় নরেন্দ্র মোদি সরকার কৃষক কল্যাণে নানা সুবিধা দেওয়ার কথা ঘোষণা করে তখন। চালু প্রকল্পগুলির কথাও বিজ্ঞাপন দিয়ে প্রচার করা হয় সরকারের তরফে। অথচ, সেই সময়ই খরচ হয়নি বিপুল পরিমাণ অর্থ।

এই প্রসঙ্গে সামনে এসেছে দেশে কৃষক আত্মহত্যার বিষয়টিও। প্রতি বছরই ঋণগ্রস্ত কৃষকের আত্মহত্যার ঘটনা বাড়ছে। ৪৪ হাজার কোটি টাকা দরিদ্র কৃষকদের স্বল্প সুদে ধার হিসাবে দিলে বহু আত্মহত্যা আটকানো যেত, মনে করে কৃষক সংগঠনগুলি।

সূত্র- দ্য ওয়াল

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে: , ,
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *