২০ মার্চ সংসদে কৃষক মহাপঞ্চায়েত করার সিদ্ধান্ত নিল সংযুক্ত কিষাণ মোর্চা

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

নিজস্ব প্রতিনিধি: আজ কুরুক্ষেত্রের জাঠ ধর্মশালায় সংযুক্ত কিষাণ মোর্চার বৈঠক আয়োজিত হল। যোগ দিয়েছিল বিভিন্ন কৃষক সংগঠন। এই বৈঠকে সভাপতিত্ব করেন যুধবীর সিং, রাজা রাম সিং এবং ডঃ সুনীলম। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ২০ মার্চ সংসদে কিষাণ মহাপঞ্চায়েতের মাধ্যমে কৃষক বিরোধী বাজেটের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করা হবে।

এই মহাপঞ্চায়েতে সমস্ত কৃষি পণ্যের ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) ক্রয়ের আইনি গ্যারান্টি (সিটু + ৫০%), সম্পূর্ণ ঋণ মকুব, বিদ্যুৎ সংশোধনী বিল ২০২২ প্রত্যাহার, লখিমপুর খেরিতে কৃষক ও সাংবাদিক গণহত্যায় অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিকে বরখাস্ত, প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকদের ক্ষতি হলে দ্রুত ক্ষতিপূরণের জন্য ব্যাপক ও কার্যকরী ফসল বিমা প্রকল্প, সকল মাঝারি, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক ও ক্ষেতমজুরদের প্রত্যেক মাসে ৫,০০০ টাকা কৃষক পেনশন, দিল্লির কৃষক আন্দোলনের সময় চাষিদের বিরুদ্ধে দায়ের করা সমস্ত মিথ্যা মামলা প্রত্যাহার, আন্দোলনে শহিদ হওয়া সমস্ত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া এবং কৃষিজমি অধিগ্রহণ বন্ধের দাবি কেন্দ্রীয় সরকারের কাছে তুলে ধরা হবে।

এসকেএম ইউনিয়ন সরকারের বাজেটকে সর্বাধিক কৃষক বিরোধী বলে দাবি করে। সার, খাদ্য নিরাপত্তা ইত্যাদিতে ভর্তুকি হ্রাস ছাড়াও চাষি, গ্রামীণ উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, মনরেগা সংক্রান্ত সমস্ত বরাদ্দে কঠোর হ্রাসের জন্য এই বাজেটের সমালোচনা করা হয়।

সর্বভারতীয় কৃষক আন্দোলনের জন্য পরবর্তী পদক্ষেপ নিয়ে এসকেএম-এর অন্য বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। এবারের বৈঠকে এসকেএম-এর ৯ দফা নির্দেশিকা চূড়ান্ত করা হয়, যার মধ্যে এসকেএম পরিচালনার জন্য ৩১ সদস্যের জাতীয় সমন্বয় সমিতি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিনের বৈঠকে মহিলা কোচকে যৌন হেনস্থার অভিযোগে অভিযুক্ত হরিয়ানার মন্ত্রী সন্দীপ সিংকে বরখাস্ত করার দাবিতে একটি প্রস্তাব পাস করা হয়। হরিয়ানা সংযুক্ত কিষাণ মোর্চার সিদ্ধান্ত অনুসারে, নির্যাতিতা মহিলার জন্য ন্যায়বিচার পাওয়ার লড়াই আরও তীব্র করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ট্যাগ করা হয়েছে: ,
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *