জয় কিষাণ: ৯ সেপ্টেম্বর ২০২২

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 4

অভিনব কায়দায় পোশাক খুলে প্রতিবাদের ডাক হরিয়ানার কৃষক সংগঠন

জমি অধিগ্রহণের প্রতিবাদে এবং ক্ষতিপূরণের দাবিতে এমনিতেই হরিয়ানার মানেসরে কৃষক বিক্ষোভ জারি আছে। সেই বিক্ষোভে শামিল হয়েছে সংযুক্ত কিষাণ মোর্চাও। এবার ভারতীয় কিষাণ ইউনিয়ন (চারুনি) বা বিকেইউ (চারুনি) নামের সংগঠনটি আগামী ২৮ সেপ্টেম্বর শহীদ ভগত সিং-এর জন্মদিনে গোটা হরিয়ানা জুড়ে অভিনব কায়দায় পোশাকবিহীন অবস্থায় বিক্ষোভ প্রদর্শনের ডাক দিয়েছে। তাদের দাবি, গ্রামের সাধারণ জমি (রেগুলেশন) আইন বা Village Common Lands (Regulation) Act-এর পরিবর্তন করার জন্য কৃষক সমাজের যে দাবি তা অবিলম্বে মেনে নিতে হবে রাজ্য সরকারকে। বিকেইউ (চারুনি) সংগঠনের নেতা গুরুনাম সিং চারুনি বলেন, “হাজার হাজার আবাদি জমি কর্পোরেট সংস্থাগুলোর হাতে তুলে দিতে চায় রাজ্য সরকার। সরকারের এই অপচেষ্টা রুখতে আর জমি রক্ষায় কৃষকেরা বিক্ষোভ দেখাচ্ছ, এই ইস্যুতে মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে, একাধিক মন্ত্রীর বাড়ির সামনে কৃষকেদের পঞ্চায়েত অনুষ্ঠিত হয়েছে। তারপরেও সরকার কোনোভাবে কর্ণপাত করছে না। এদ্র প্রতিবাদেই আমরা ২৮ তারিখ পোশাক খুলে বিক্ষোভ প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছি।”

সূত্র- কৃষিজাগরণ ডট কম

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

পর্যাপ্ত দাম না মেলায় মধ্যপ্রদেশে রসুন নষ্ট করে প্রতিবাদ কৃষকদের

পর্যাপ্ত দাম মিলছে না, তাই এবার নিজেদের উৎপাদিত রসুন পুড়িয়ে বিক্ষোভ প্রদর্শন করলো মধ্যপ্রদেশের ঘাটগড়া গ্রামের কৃষকেরা। শুক্রবার সকালে বদনাওয়ার বাসস্ট্যান্ডে এভাবেই নিজেদের ক্ষোভ উগড়ে দিয়েছেন কৃষকেরা। কৃষকদের এই বিক্ষোভে সংহতি জানাতে এগিয়ে আসে কংগ্রেস। কৃষকদের সঙ্গে নিয়ে কংগ্রেসের নেতা-কর্মীরা প্রায় ৬ কিমি রাস্তা প্রতিবাদ মিছিলে হাঁটেন। ফসলের ন্যায্য মূল্য না মেলায় কেন্দ্রের মোদি সরকার ও মধ্যপ্রদেশের শিবরাজ সিং সরকারের বিরুদ্ধে কৃষকেরা তাঁদের ক্ষোভ ব্যক্ত করেন।.

সূত্র- দ্য ফ্রি প্রেস জার্নাlল

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

মেশিন পর্যাপ্ত নয়, এমএসপিতে নজর দিক সরকার, দাবি পঞ্জাবি কিষাণদের

চাষের জন্য ট্রাক্টর-সহ প্রয়োজনীয় যন্ত্রপাতির ব্যবহার ও সচল রাখার জন্য সরকারি তরফ থেকে উপযুক্ত আর্থিক সাহায্য মিলছে না। এমনটাই অভিযোগ পঞ্জাবি কৃষকদের। তাঁদের বক্তব্য, কৃষিতে যন্ত্রের ব্যবহারে আরো বেশি ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এর প্রতিবাদে ক্ষেতের ফসল পুড়িয়ে বিক্ষোভ দেখালেন কৃষকরা। যন্ত্রপাতি কেনা এবং অন্যান্য খরচের জন্য কেন্দ্র ও রাজ্য সরকার এমএসপির উপযুক্ত নীতি নির্ধারণ করুক, এমনটাই কৃষক সংগঠনগুলোর দাবি।

সূত্র – ইন্ডিয়ান এক্সপ্রেস

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

বীরভূমের শিবপুরে জমি আন্দোলন আছড়ে পড়ার অপেক্ষা

বোলপুরের শিবপুর মৌজায় শিল্পের বদলে আবাসন ও বিশ্ব বাংলা হাট তৈরি করেছে রাজ্য সরকার। কিন্তু সেখানে শিল্প গড়ার জন্যই বাম আমলে ৩০০ একর জমি অধিগ্রহণ করা হয়েছিল। পরে প্রাক্তন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, ওখানে কেমিক্যাল হাব তৈরি হবে। কিন্তু জমি অধিগ্রহণ করা হলেও জমির ক্ষতিপূরণ ও ঠিকঠাকভাবে পায়নি কৃষকরা। ক্ষতিপূরণ না পাওয়া ও শিল্পের নামে জমি নিয়ে তার অপব্যাবহারের বিরুদ্ধে ক্ষোভ জমতে থাকে কৃষকদের মধ্যে। এবার ক্রমশই জমি আন্দোলনের ঢেউ শিবপুরে আছড়ে পড়ার অপেক্ষা মাত্র, এমনটাই মনে করছেন স্থানীয় বাসিন্দারা। শিল্প না হলে জমি ফেরত দিতে হবে, এই দাবিতে ইতিমধ্যেই আন্দোলন শুরু করেছে অনিচ্ছুক জমিদাতা কৃষকেরা। ভিতরে ভিতরে আন্দোলনকে বৃহত্তর করে তোলার জন্য কৃষকেরা সংগঠিত হচ্ছে বলে খবর। অনুব্রত মণ্ডল গ্রেফতার হওয়ার পর থেকেই শিবপুরে জমি আন্দোলনের পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

সূত্র- নিউজ-এইটটিন-বাংলা

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট: ৯ সেপ্টেম্বর ২০২২


ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *