জয় কিষাণ: ৮ সেপ্টেম্বর ২০২২

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 4

খবর

দেশের কৃষক-শ্রমিকদের ওপর হামলা চালাচ্ছে বিজেপি: রাহুল গান্ধি


পরিকল্পনামাফিক দেশের কৃষক, শ্রমিক ও ছোট ব্যবসায়ীদের ওপর হামলা চালাচ্ছে কেন্দ্রের বিজেপি সরকার। বুধবার কন্যাকুমারী থেকে ‘ভারত জোড়ো’ পদযাত্রার সূচনা উপলক্ষ্যে আয়োজিত এক সভায় এমনটাই বলেছেন রাহুল গান্ধি। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে অর্থনীতির কারণে তুলোধনা করেছেন। তাঁর সাফ কথা, কয়েকজন বৃহৎ পুঁজিপতির নিয়ন্ত্রণে আজ গোটা দেশ। আদানি-আম্বানির পৃষ্ঠপোষকতা করছে মোদি সরকার, এমন অভিযোগ করে হিন্দুত্ববাদী শাসক শিবিরের ব্যাপারে তাঁর কটাক্ষ, “আগে ইস্ট ইন্ডিয়া কোম্পানি পুরো ভারতকে নিয়ন্ত্রণ করত। আর এই মুহূর্তে ৩-৪ টি কোম্পানি পুরো দেশকে নিয়ন্ত্রণ করছে।” ইডি, সিবিআই আর আয়কর দফতরকে দিয়ে কেন্দ্রীয় সরকার বিরোধীদের কণ্ঠরোধের চেষ্টা চালাচ্ছে বলেও অভিযোগ করেছেন রাহুল গান্ধি।

উল্লেখ্য, সোমবার শুরু হওয়া কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ৩৭৫০ কিমি দীর্ঘ ভারত সংযুক্তি পদযাত্রার নেতৃত্বে রয়েছে কংগ্রেস। পাশাপাশি এই যাত্রায় যোগ দিয়েছে বেশ কিছু গণ-আন্দোলন সংগঠন এবং নাগরিক সমাজ সংগঠন। রয়েছেন সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গও। পদযাত্রার সূচনায় রাহুল গান্ধির সঙ্গে ছিলেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। এছাড়াও ছিলেন যোগেন্দ্র যাদব, পি ভি রাজগোপাল, গণেশ দেবী এবং এস পি উদয় কুমার প্রমুখ।

সুত্র- মিডিয়া সেল। নাগরিক সমাজ সংগঠনসমূহ, ভারত জোড়ো যাত্রা 
টিভি-নাইন-বাংলা


আরও পড়তে এখানে ক্লিক করুন

মানেসরে উত্তাল হচ্ছে জমি অধিগ্রহণ বিরোধী আন্দোলন

ক্রমশই উত্তাল হচ্ছে হরিয়ানার মানেসরে জমি অধিগ্র

ক্রমশই উত্তাল হচ্ছে হরিয়ানার মানেসরে জমি অধিগ্রহণ বিরোধী কৃষক আন্দোলন। হরিয়ানা সরকার মানেসরের কাসান গ্রামে ১৮১০ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। কৃষকদের বক্তব্য, একান্তই জমি অধিগ্রহণ করা হলে কৃষকদের একর পিছু ১৫ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে। এই দাবিতে সে রাজ্যের তিন মন্ত্রীর বাড়ি ও তাঁদের কার্যালয়ে বিক্ষোভ দেখিয়েছেন চাষিরা। যতক্ষণ না সরকার দাবি মানছে ,সমস্ত ধরনের কৃষিজীবীরা বিক্ষোভ চালিয়ে যাওয়ার ব্যাপারে মহাপঞ্চায়েতের মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ১৮ সেপ্টেম্বর বড়সড় বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। আন্দোলনে শরিক হয়েছে সংযুক্ত কিষাণ মোর্চাও।

সুত্র- পঞ্জাব নিউজ এক্সপ্রেস

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কেন্দ্রে অ-বিজেপি সরকার গঠন হলে কৃষকদের বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার ঘোষণা কে সি আর-এর

২০২৪-এ দেশের আগামী লোকসভা নির্বাচনের মাধ্যমে কেন্দ্রে অবিজেপি সরকার গঠিত হলে তেলেঙ্গনায় কৃষকদের ২৪ ঘণ্টা বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হবে। এমনটাই ঘোষণা সেই রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কে সি আর)-এর। কেন্দ্রের মোদি সরকারকে জনবিরোধী, কৃষক বিরোধী ও শ্রমিক বিরোধী বলেও আখ্যা দিয়েছেন তিনি। তাঁর অভিযোগ, নরেন্দ্র মোদি চাষের পাম্পের জন্যে ইলেকট্রিক মিটার লাগাতে জবরদস্তি করছেন। তাঁর আরও অভিযোগ, নন-পারফর্মিং অ্যাসেটের নামে পুঁজিপতিদের ১২ লক্ষ টাকা ঋণ মুকুব করছে বিজেপি। দেশের সব চাষিকে বিনামূল্যে বিদ্যুৎ দিতে কেন্দ্রীয় সরকার রাজি নয়। অথচ গোটা দেশে কৃষকদের নিখরচায় বিদ্যুৎ দিতে খরচ হবে মাত্র মাত্র ১.২ লক্ষ কোটি টাকা।

সূত্র- এনডিটিভি

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

উত্তরপ্রদেশে কিষাণ যোজনার টাকা ফেরত নিচ্ছে যোগী সরকার

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা ফিরিয়ে নিচ্ছে উত্তপ্রদেশ সরকার। যোগী প্রশাসনের দাবি, উত্তরপ্রদেশের এই কিষাণ যোজনার ৮৬ লক্ষ সুবিধাভোগীদের তালিকা যাচাই করে জানা গেছে, প্রায় ২১ লক্ষ কৃষকরা এই যোজনার আওতায় পড়েন না, অথচ সুযোগ নিয়ে চলেছেন ৷ আর তার জেরেই কৃষকদের টাকা ফেরত নিচ্ছে সরকার বলে দাবি কৃষিমন্ত্রী সূর্যপ্রতাপ শাহির। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে একাধিক কৃষক সংগঠন। তাদের বক্তব্য, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার বাজেট কাটছাঁট করতেই সরকারের এই পদক্ষেপ।.

সূত্র-নিউজ-18-বাংলা
ছবি- Mint

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট: ৮ সেপ্টেম্বর

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *