জয় কিষাণ: ২৯ সেপ্টেম্বর

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 3

লখিমপুরে কৃষকের শাহাদতের স্মরণে আগামী ৩ অক্টোবর রেল রোকো

লখিমপুরে কৃষকের শাহাদতের স্মরণে আগামী ৩ অক্টোবর পাঞ্জাবে রেল রোকো কর্মসূচির ডাক দিল একাধিক কৃষক সংগঠন। কৃষক সংগঠনগুলোর অভিযোগ, লখিমপুর-খেড়ির সহিংসতার ঘটনায় এখনও অবধি কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী অজয় মিশ্রের বিরুদ্ধে এখনও অবধি কোনো পদক্ষেপ করা হয় নি। গায়ে হাওয়া লাগিয়ে ঘুরে বেড়াচ্ছেন অজয় মিশ্র। পাশাপাশি কৃষক সংগঠনগুলোর আরও অভিযোগ,  কৃষক আন্দোলন প্রত্যাহার করে নেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের বেশ কিছু প্রতিশ্রুতির ভিত্তিতে, অথচ এইসব প্রতিশ্রুতির কোনোটাই রক্ষা করেনি কেন্দ্রীয় সরকার। লখিমপুরে কৃষকের শাহাদতের স্মরণে আগামী ৩ অক্টোবর পাঞ্জাবে রেল রোকো কর্মসূচির ডাক দিল একাধিক কৃষক সংগঠন। কিষাণ মজদুর সংগ্রাম কমিটির নেতা সারওয়ান সিং পান্ধের হুঁশিয়ার, কৃষক বিরোধী কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কৃষকরা আবারও দেশব্যাপী জোর আন্দোলন শুরু করবে।

সূত্র- দ্য ট্রিবিউন

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

মন্ত্রীর আশ্বাসে পাঞ্জাবে আখ চাষিদের আন্দোলন প্রত্যাহার

ফসলের ন্যায্য মূল্য প্রদান-সহ আখ চাষিদের একগুচ্ছ দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলেন পাঞ্জাবের ক্যাবিনেট মন্ত্রী কুলদীপ সিং ধালিওয়াল।  তাঁর এই আশ্বাসের ফলেই কৃষকরা তাঁদের আন্দোলন প্রত্যাহার করে নিয়েছেন।

একটি সংবাদ সম্মেলনে তিনি বলেন এই সমস্ত বিষয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী আগামী ৩ অক্টোবর বিধানসভা অধিবেশনে আনুষ্ঠানিক ঘোষনা করবেন। তিনি আরো বলেন যে পাঞ্জাব সরকার আখচাষীদের সমস্যাগুলি নিয়ে উদ্বিগ্ন।

ধালিওয়াল সাংবাদিক সম্মেলনে আরো বলেন,  পাঞ্জাব সরকার ফসলের অবশিষ্টাংশ পোড়ানোর বিষয়টি যাতে যতটা সম্ভব কম করা যায় সেই দিকে লক্ষ রেখে এবং পরিবেশ দূষণ প্রতিহত করতে  প্রয়োজনীয় যন্ত্রপাতি ও অন্যান্য সুযোগ সুবিধা দিয়ে পাঞ্জাব সরকার কৃষকদের সহায়তা করবে বলেও তিনি জানিয়েছেন।

সূত্র- দ্য ট্রিবিউন

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

পুলিশের ঘুষ নেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ, ২০১ জন কৃষক গ্রেফতার

এক কৃষকের মায়ের কাছ থেকে ৫ হাজার টাকা ঘুষ দাবি করেছিল পুলিশ। তার প্রতিবাদে গত সোমবার উত্তরপ্রদেশের সদর কোতয়ালিতে পুলিশ আধিকারিক ভূদেব প্রসাদের বিরুদ্ধে বিকেইউ-স্বরাজ এর রাজ্য নেতৃত্ব আশিস পান্ডের নেতৃত্বে সদস্যরা প্রতিবাদ জানাতে জড়ো হয়েছিলেন কৃষকরা। এরপরেই কৃষক সংগঠনের ২০১ জনের ভাঙচুর, অশান্তি ছড়ানো, সরকারি কর্মচারীকে কাজে বাধা দেওয়ার মতো একাধিক ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। প্রত্যেককেই গ্রেফতার করেছে। দায়ের হওয়া মামলায় ১৫০ জনের পরিচয় অজ্ঞাত।

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

দেউচা পাচামি: কোন দিকে চলেছি আমরা?

প্রস্তাবিত দেউচা পাচামি কয়লা উত্তোলন কেন্দ্র বিষয়ে ডাউন টু আর্থ পত্রিকায় প্রকাশিত তারণ দেওলের নিবন্ধ অনুবাদ করেছেন তাপস কর।

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *