জয় কিষাণ: ২৪ সেপ্টেম্বর

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

কুরুক্ষেত্রে কৃষক বিক্ষোভ

শুক্রবার সকাল থেকে কৃষকদের বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠছিল হরিয়ানার কুরুক্ষেত্র। কুরুক্ষেত্রের শাহবাদে একাধিক দাবি নিয়ে কৃষকেদের বিক্ষোভে চুয়াল্লিশ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ হয়ে পড়ে। ট্রাক, টাক্টর হাইওয়ে অবরোধ করেন ৪০০-৫০০ কৃষক। এইসব দাবিদাওয়ার মধ্যে রয়েছে, দেরি না করে কৃষকদের কাছ থেকে সরকারকে ধান কিনে নিতে হবে। কেননা বৃষ্টি ও আর্দ্রতার জন্যে ফস নষ্ট হচ্ছে। কৃষকদের অবরোধী ব্যাপাক যানজটের সৃষ্টি হয়। শেষমেশ শুক্রবার অবরোধ উঠিয়ে দেওয়ার জন্য মধ্যরাত্রে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট হরিয়ানার মুখ্য সচিবের কাছে নির্দেশ জারি করা হয়।

সূত্র- দ্য ট্রিবিউন

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

মালধারী সম্প্রদ্দায়ের বিক্ষোভে প্রত্যাহার গুজরাতের বিতর্কিত গো-পালন বিল

গবাদি পশুপালক মালধারী সম্প্রদায়ের কঠোর বিরোধিতায় গবাদী পশু পালন ও চলাচল সংক্রান্ত বিতর্কিত বিলটি প্রত্যাহার করে নিতে বাধ্য হল গুজরাত সরকার। 

বিলটির মাধ্যমে গুজরাত সরকার শহর এলাকায় এলাকায় গবাদি পশুর চলাচলের লাইসেন্স আরোপ এবং চলাচল নিয়ন্ত্রণ করার প্রস্তাব পেশ করেছিল। গত মার্চ মাসে বাজেট অধিবেশনের শেষ দিনে ছয় ঘন্টা ম্যারাথন আলোচনার পরেই বিলটি পাশ হয়। যার তীব্র বিরোধিতা করে কংগ্রেস। 

এরপর সম্প্রতি মালধারীদের ক্রমাগত প্রতিবাদের  ক্ষমতাসীন বিজেপি সম্প্রতি ঘোষণা করতে বাধ্য হয় যে বিতর্কিত বিলটি প্রত্যাহার করা হবে। কিন্তু বিজেপির আশ্বাস সত্ত্বেও সেপ্টেম্বরে গান্ধীনগরে একটি বিশাল মহাপঞ্চায়েত অনুষ্ঠিত হয় এই বিলটির বিরোধিতায়।

সূত্র- দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস 

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

রাস্তায় গরু ছেড়ে দিয়ে গুজরাতে কৃষক বিক্ষোভ

২০০ টিরও বেশি গরু আশ্রয় কেন্দ্রের ট্রাস্টিরা রাজ্য সরকারের কাছ থেকে আর্থিক সহয়তা পেয়ে থাকে গুজরাতে। রাজ্য সরকারের সেই ৫০০ কোটি টাকা আর্থিক সহায়তা হঠাতই বন্ধ হয়ে যেতে চলেছে। এরই প্রতিবাদে হাজার হাজার গরু রাস্তায় ছেড়ে দিয়ে গুজরাত বিক্ষোভ দেখিয়েছে ট্রাস্টিরা।

বানসকান্থা পিঁজরাপোলের ট্রাস্টি কিশোর দাভ সংবাদমাধ্যমকে জানিয়েছে, ট্রাস্টিরা ২০২২-২৩ সালের রাজ্য বাজেটে প্রতিশ্রুতি অনুসারে আর্থিক সহায়তার দাবিতে বিক্ষোভ করছে। গুজরাতে সরকারী চত্বর ছাড়াও রাজ্য এবং জাতীয় সড়কে হাজার হাজার গরু ছেড়ে দিয়েছে।

সূত্র- পিপলস রিপোর্টার

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট: ২৩ সেপ্টেম্বর

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *