জয় কিষাণ: ২৩ সেপ্টেম্বর ২০২২

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

চিতার আক্রমণে মৃত্যু কৃষকের

একদিকে প্রধানমন্ত্রী নিজের জন্মদিনে জঙ্গলে ছাড়ছেন চিতা, আর বলছেন, ‘এতদিন পায়রা ওড়াতাম, এবার চিতা ছেড়ে দিলাম’। এই কথার আড়ালে দেশের বিরোধী রাজনৈতিক শিবিরের প্রতি মোদিজীর প্রচ্ছন্ন হুমকি লুকিয়ে আছে কি না তা নিয়ে অবশ্য ‘চায়ে পে চর্চা’ শুরু হয়েছে রাজনৈতিক মহলে। আর ঠিক এরকম এক সময়েই চিতার আক্রমণে কৃষকের মৃত্যুর ঘটনা। ঘটনাটি ঘটেছে কর্ণাটক রাজ্যের চামারাজনগর জেলায়।

চামারাজনগরের কেভিএম দোদ্দি গরু চড়াতে যাওয়ার সময়ে চিতার আক্রমণে মৃত্যু ঘটলো কৃষকের। মৃত কৃষকের নাম গোবিন্দইয়া (৬৫)। এক কৃষকনেতা ও বনবিভাগের আধিকারিকরা ঘটনাস্থলে গিয়ে মৃতদেহ উদ্ধার করেন। কৃষকের পাশাপাশি চিতাটি হামলা করেছিল একটি গরুকেও। যথারীতি তারও প্রাণ যায়। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে গোটা এলাকা জুড়ে। গ্রামবাসীরা তাঁদের সুরক্ষার দাবিতে প্রশাসনের কাছে আবেদন করেন।

সূত্র- ডাইজি ওয়ার্ল্ট

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষক আত্মহত্যা: আরটিআই-এর তথ্য মানতে চান না রাজ্যের কৃষিমন্ত্রী

তথ্যা কর্মীর আরটিআই-এর জবাবে পশ্চিম মেদিনীপুর জেলার ডেপুটি পুলিশ সুপার জানিয়েছিলেন, ২০২১ সালে ওই জেলায় ১২২ জন ২০২২ সালে ৩৪ জন কৃষক আত্মহত্যা করেন। এই খবর বাংলা সংবাদমাধ্যমে সবার আগে প্রকাশ করেছিল ‘জয় কিষাণ’। উল্লেখ্য, এ খবর সামনে আসার আগে রাজ্য সরকারের তরফে দাবি করা হয়েছিল, রাজ্যে কৃষকের আত্মহত্যার সংখ্যা শূন্য। এবার খোদ নিজেদের প্রশাসনিক কর্তার পেশ করা তথ্যই কার্যত খারিজ করতে চাইলো রাজ্য সরকার। রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বিধানসভায় এই বিষয়ে উত্থাপিত প্রশ্নের জবাবে জানান, গত দু’বছরে রাজ্যে কোনো কৃষক আত্মহত্যার ঘটেনি। এমনকি তিনি আরও বলেন, ডেপুটি পুলিশ সুপারের তথ্য পুরোপুরিভাবে ভুল । অন্য কোনো মৃত্যু সংখ্যার সাথে কৃষক মৃত্যুর সংখ্যাকে গুলিয়ে ফেলা হচ্ছে!

সূত্র- হিন্দুস্তান টাইমস-বাংলা

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

আগামী ২৬ তারিখ বেঙ্গালুরুতে বিধানসভা ভবন ঘেরাও করবেন কৃষকেরা

কৃষকের থেকে সরকার কর্তৃক সংগ্রহ করা ফসলের মূল্যবৃদ্ধির দাবির পাশাপাশি বন্যার ক্ষতিপূরণ ও বিদ্যুতে ভর্তুকির মতো একগুচ্ছ দাবিতে আগামী ২৬ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে বিধানসভা ভবন ঘেরাও করার ডাক দিলেন অসংগঠিত আখচাষিরা। এই বিক্ষোভ কর্মসূচিতে রাস্তা ও রেল অবরোধের সম্ভাবনাও রয়েছে বলে মনে করছে পুলিশ। কৃষক অভুত্থানের সম্ভাবনা কার্যত কর্ণাটক সরকারের রাতের ঘুম কেড়ে নিয়েছে।

সূত্র- ক্রাইসিস-টোয়েন্টি ফোর

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট: ২২ সেপ্টেম্বর

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *