জয় কিষাণ: ১৯ সেপ্টেম্বর ২০২২

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 3

মোদিকে দায়ী করে আত্মঘাতী মহারাষ্ট্রের কৃষক

সরাসরি দেশের প্রধানমন্ত্রীকে দায়ী করে আত্মঘাতী হলেন মহারাষ্ট্রের কৃষক দশরথ লক্ষ্মণ কেদারি (৪৫)। রবিবার পুনে জেলায় একটি পুকুরে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হন। তাঁর কাছ থেকে উদ্ধার হওয়া সুইসাইড নোট থেকে জানা গেছে কৃষকদের অর্থনৈতিক দুরাবস্থা এবং নিজের চরম দারিদ্র্যের জন্যেই তিনি এই চরম সিদ্ধান্ত নিয়েছেন। সুইসাইড নোটে অভিযোগ করেছেন, তাঁর এই পরিণতির জন্য নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় সরকারের পাশাপাশি মহারাষ্ট্র সরকারও দায়ী। পুলিশ সূত্রে জানা গেছে, ন্যূনতম সহায়ক মূল্য বা এমএসপি না পাওয়ার ফলে কৃষিকাজে আর্থিক বিপর্যয়, অন্যদিকে ঋণপরিশোধ করার ক্রমাগত এজেন্টদের চাপ ও ক্রমাগত হেনস্থার শিকার – এসবের ফলে তাঁর জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল বলে উল্লেখ করে গেছেন এই কৃষক। একে টাকা নেই, তার ওপর ঋণদাতা সুদখোরদের ক্রমাগত চাপে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন। প্রথমে করোনা অতিমারী এবং তারপর অতিবৃষ্টির কারণে মহারাষ্টের কৃষকরা সর্বস্বান্ত হয়ে পড়েছেন বলে জানিয়েছেন তিনি। কৃষকদের প্রতি কেন্দ্র ও রাজ্যের উদাসীনতা এবং মোদি সরকারের কৃষক বিরোধী নীতির কথাও উল্লেখ করেছেন। গোটা পরিস্থিতির জন্যে প্রথমেই তিনি কাঠগড়ায় নরেন্দ্র মোদিকে। পুলিশ সূত্রে জানা গেছে, জুন্নার তালুকের অন্তর্গত ওয়াদ্গাঁও আনন্দের বাসিন্দা এই কৃষক। মা, স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে তাঁর সংসার।

সূত্র- দ্য ইন্ডিয়ান টাইমস

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ঋণ অনাদায়ে কৃষকের অন্তঃসত্ত্বা মেয়েকে ট্রাক্টরে পিষে মারল এজেন্টরা

মাহিন্দ্রা গোষ্ঠীর থেকে ঋণ নিয়ে ট্রাক্টর কিনেছিলেন ঝাড়খণ্ডের হাজারিবাগ জেলায় ইচক থানা এলাকার এক কৃষক, যিনি শারীরিকভাবে বিশেষ ক্ষমতাসম্পন্ন। কিন্তু সময় মতো ঋণ পরিশোধ করতে না পারায় ট্রাক্টরটি ফেরত নিয়ে যেতে চায় মাহিন্দ্রা গোষ্ঠীর কর্মীরা। সেই সময় বাদানুবাদের মধ্যেই কৃষকের অন্তঃসত্ত্বা মেয়েকে মাহিন্দ্রা গোষ্ঠীর কর্মীরা ওই ট্রাক্টর দিয়ে পিষে মেরে ফেলে। এই ঘটনায় বেসরকারি ফাইন্যান্স কোম্পানির রিকভারি এজেন্ট ও ম্যানেজার-সহ মোট চারজনের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করেছে হাজারিবাগের স্থানীয় পুলিশ।.

এই ঘটনার কথা সামনে আসতেই মাহিন্দ্রা গোষ্ঠীর সিইও অনিশ শাহ’র সাফাই, তৃতীয় পক্ষের ঋণ আদায়কারী সংস্থার লোকেরা এই কাজ করেছে। যদিও মাহিন্দ্রা সিইও’র এই বক্তব্যের সত্যতা নিয়ে বিভিন্ন মহলে সন্দেহ প্রকাশ করা হয়েছে। গোটা ঘটনা খতিয়ে দেখছে পুলিশ।

সূত্র- হিন্দুস্তান টাইমস

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

গোয়ায় জমি অধিগ্রহণ বিরোধী আন্দোলন: কৃষকদের ওপর রাষ্ট্রীয় নিপীড়ন চলছে

গোয়ার সাঙ্গুয়ামে আইআইটির জন্য চাষযোগ্য জমির পাশাপাশি চ্যাপেল ও কবরস্থানের এলাকা অধিগ্রহণের যে প্রক্রিয়া চলছে তার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন কৃষকেরা। তাঁদের বক্তব্য, আইআইটির বিরোধী তাঁরা নন কিন্তু এই ধরনের জমি তাঁরা কিছুতেই অধিগ্রহণ করতে দেবেন না। কৃষকদের আন্দোলনের বিরুদ্ধে শুরু হয়েছে রাষ্ট্রীয় দমন-পীড়ন। ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় আন্দোলনাকারীদের বিরুদ্ধে মামলা দায়ের হচ্ছে। জরিপকারীদের আনা অভিযোগের ভিত্তিতে পুলিশ জোসেফ ফার্নান্দেস নামে এক কৃষক নেতাকে গ্রেফতার করে। পরে আদালত তাঁকে শর্তসাপেক্ষে জামিন দেয়।

সূত্র- হেরাল্ড

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট: ১৯ সেপ্টেম্বর ২০২২

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *