জয় কিষাণ: ২৬ অক্টোবর ২০২২

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 4

কৃষক আন্দোলনের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষ্যে সারা ভারতে ‘রাজভবন চলো’র ডাক সংযুক্ত কিষাণ মোর্চার

আগামী ২৬ নভেম্বর রাজভবন অভিযানের ডাক দিল সংযুক্ত কিষাণ মোর্চা। উল্লেখ্য, তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির ঐতিহাসিক কৃষক আন্দোলনের দ্বিতীয় বর্ষপূর্তি পালন করতেই এই অভিযানের ডাক।

সংযুক্ত কিষাণ মোর্চা বিভিন্ন কৃষক সংগঠনের সম্মিলিত মঞ্চ। একটি বিবৃতিতে তারা জানায়, ১৪ নভেম্বর সমাবেশের মাধ্যমে সব রাজ্যে রাজভবন অভিযান করা হবে এবং সারা দেশের রাজ্যপালদের কাছে স্মারকলিপি দেওয়া হবে।
প্রসঙ্গত, সংযুক্ত কিষাণ মোর্চার সমন্বয় কমিটি এবং খসড়া কমিটির একটি অনলাইন সভার মাধ্যমে ‘রাজভবন চলো’ আহ্বান জানানো হয়েছিল। এই সভায় হান্নান মোল্লা, দর্শন পাল, যুধবীর সিং, মেধা পাটকর, রাজারাম সিং, অতুল কুমার অঞ্জন, সত্যবান, অশোক ধাওয়ালে, অভীক সাহা, সুখদেব সিং, রামিন্দর সিং, বিকাশ শিশির, ডঃ সুনিলাম প্রমুখ কৃষক নেতারা উপস্থিত ছিলেন।

কৃষক নেতারা জানান, বিভিন্ন রাজ্যে রাজভবন অভিযান মিছিলের প্রস্তুতি চলছে এবং তার জন্য প্রস্তুতিমূলক সভা করা হচ্ছে।

সূত্র- দ্য সিয়াসাত ডেইলি

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকদের সঙ্গে প্রতারণা নয়, অবিলম্বে খরার মোকাবিলা করতে হবে: উদ্ধব ঠাকরে

তাঁর নেতৃত্বাধীন শিবসেনা সরকারের পতনের পর মুম্বই শহরের বাইরে এই প্রথম সফর করলেন উদ্ধব ঠাকরে। এই সফরে ঔরঙ্গাবাদ জেলার কৃষকদের সঙ্গে দেখা করে মহারাষ্ট্রের শিন্ডে সরকারকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেন। তিনি বলেন, রাজ্য সরকার কৃষকদের প্রতি অসহিষ্ণু। খরার কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকেরা। অবিলম্বে খরা মোকাবিলার ব্যবস্থা করতে হবে মহারাষ্ট্র সরকারকে। কৃষকদের হয়ে তিনি রাজ্য সরকারের কাছে হেক্টর পিছু ৫০,০০০ টাকা ক্ষতিপূরণের দাবিও রেখেছেন।

সূত্র- দ্য হিন্দু

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

তেলেঙ্গানার সাঙ্গারেড্ডিতে কৃষকের ঝুলন্ত দেহ উদ্ধার

গত মঙ্গলবার তেলেঙ্গানার সাঙ্গারেড্ডির গুম্মাডিডালা গ্রামে এক তরুণ কৃষকের অস্বাভাবিক মৃত্যু হয়। মৃত কৃষকের নাম মাসিরেড্ডিপাল্লি নবীন (২৫)। তিনি দু’বছর আগে বিয়ে করেন। তাঁদের ১ বছরের পুত্র সন্তান রয়েছে। তাঁর স্ত্রীর বক্তব্য অনুযায়ী ঐ কৃষক গত সোমবার রাতে বাড়ি থেকে বেরিয়ে যান। এরপরের দিন তাঁকে গাছ থেকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। যদিও মৃত্যুর কারণ পরিষ্কার নয়। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে একটি মামলা দায়ের করা হয়েছে এবং তদন্ত চলছে।

সূত্র- তেলেঙ্গানা টুডে

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকদের সঙ্গে বৈঠকে হালকা মেজাজে এনসিপি সভাপতি

গত সোমবার পুনের পুরন্দর তালুকে ৮২ বছরের ‘যুবক’ এনসিপি সভাপতি শরদ পাওয়ার কৃষকদের সঙ্গে সাক্ষাৎ করেন। সঙ্গে ছিলেন তাঁর দলের অনুগত সদস্যরা। মহারাষ্ট্রের এই অঞ্চলে ভারী বৃষ্টির ফলে দুর্যোগ দেখা গিয়েছিল। সেখানে শরদ পাওয়ারের স্বাস্থ্য নিয়ে চিন্তিত এক বয়স্ক কৃষক তাঁর শরীর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। সেই কৃষক বলেন যে, শরদ পাওয়ারের এখন ঘরে থেকেই রাজনীতি করা উচিত । অন্যান্য কৃষক এবং প্রবীণ এনসিপি নেতারা চিন্তায় পরেন এরপর কী হতে চলেছে ভেবে। পাওয়ার এরপর লঘু চালে সেই চাষিকে জিজ্ঞাসা করেন, “আমি কি বৃদ্ধ হয়েছি? আপনি কীভাবে জানলেন? আমি বৃদ্ধ হইনি।” প্রবীণ নেতার এই রসিকতায় হাসির রোল ওঠে চারপাশ।

সূত্র- দ্য সিয়াসত ডেইলি

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

হস্তিনাপুরে কৃষকের ঘরে ঢুকে পড়ল কুমির

উত্তরপ্রদেশের ফতেপুর গ্রামের কাছে গত সোমবার রাতে বাবা বুটা সিংয়ের বাড়িতে একটি কুমির ঢুকে পরে। সোমবার গভীর রাতে বন আধিকারিকরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছান এবং কুমিরটিকে উদ্ধার করে। বিভাগীয় বন আধিকারিক রাজেশ কুমার জানান যে সোমবার মধ্যরাতে একটি উদ্ধারকারী দল গ্রামে পাঠানো হয়েছিল যারা কুমিরটিকে ধরে ফেলে এবং পরে ছেড়ে দেয়। বাবা বুটা সিং এবং তার পরিবার দীপাবলি উদযাপনের পর রাত ১০টায় ঘুমাতে যান। অস্বাভাবিক শব্দ শুনে তারা জেগে ওঠেন এবং বাড়ির দরজায় একটি কুমির আটকে থাকতে দেখে বিস্মিত হয়ে যায়। পরিবারের সদস্যরা উদ্বিগ্ন হয়ে ঘটনাটি হস্তিনাপুর পুলিশকে জানায় এবং প্রাণীটিকে উদ্ধার করতে বন বিভাগের একটি দলকে ঘটনাস্থলে পাঠানো হয়। পরে কুমিরটিকে গঙ্গায় ছেড়ে দেওয়া হয়।

সূত্র – হিন্দুস্তান টাইমস

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *