জয় কিষাণ: ২০ অক্টোবর ২০২২

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 3

ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির বিষয়ে কেন্দ্রকে পর্যালোচনার দাবি সর্বভারতীয় কিষাণ সভার

কেন্দ্র ছয়টি ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বাধ্যতামূলকভাবে বাড়ালেও কৃষকেরা এতে খুশি নন। কেন্দ্রের এই ঘোষনার একদিন পরেই এবার সেই দাবিকে সামনে রেখেই সর্বভারতীয় কিষাণ সভা ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির বিষয়ে কেন্দ্রকে পর্যালোচনার দাবি তুলল।গত বুধবার লখনৌতে সর্বভারতীয় কিষাণ সভার সাধারণ সম্পাদক অতুল কুমার আনজান বলেন, “কৃষি উপকরণের খরচ ৩৫ থেকে ৫০ শতাংশ বেড়েছে। ক্রমবর্ধমান বিদ্যুতের শুল্ক, ডিজেলের দাম, বীজের দাম, সার ও কীটনাশকের দাম কৃষকদের অর্থনীতি এবং সামগ্রিকভাবে কৃষি ক্ষেত্রে উৎপাদন এবং উৎপাদনশীলতার জন্য মারাত্মক সঙ্কটে রূপান্তরিত হতে চলেছে”, তিনি আরো বলেন মোদী সরকার দেশের কৃষকদের সঙ্গে সুবিচার করছে না এবং সে কারণেই প্রধানমন্ত্রীর কৃষকদের আয় দ্বিগুণ করার ঘোষণা শুধুমাত্র স্লোগানে পরিণত হয়েছে।

সূত্র- দ্য টাইমস অফ ইন্ডিয়া

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

অন্ধ্রপ্রদেশে কৃষক বিক্ষোভ চলাকালীন অসুস্থ হয়ে পড়লেন এক কৃষক

‘এক রাজ্য এক রাজধানী’ এই দাবীকে সামনে রেখে অমরাবতীর কৃষকদের ‘মহা পদযাত্রা’র সাঁইত্রিশতম দিন ছিল গত মঙ্গলবার।পদযাত্রাটি এখন রাজামুন্দ্রিতে অবস্থান করছে।গত বুধবার অন্ধ্রপ্রদেশে অমরাবতীর কৃষকদের ‘মহা পদযাত্রা’য় কৃষকের অসুস্থ হয়ে পড়ার ঘটনাটি ঘটে। ঐ কৃষক হৃদরোগে আক্রান্ত হন। ক্রমাগত চাপে পরিস্থিতি সামাল দিতে অসুস্থ কৃষককে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করে সামান্য মানবিকতার প্রমাণ রাখলেন এক পুলিশ কর্মী।

সূত্র- ফার্স্ট পোস্ট

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্র্যাক্টর-ট্রাকের সংঘর্ষে পাঞ্জাবে কৃষকের মৃত্যু

গত মঙ্গলবার পাঞ্জাবের সদরবালা চৌরের এক কৃষক স্থানীয় বাজারে ধান বিক্রি করতে যাওয়ার সময় বেপরোয়া গাড়ির ধাক্কায় নিহত হন। মৃত কৃষকের নাম বলবিন্দর সিং। জানা গেছে, নিহত কৃষক খুব সকালে তাঁর ট্র্যাক্টরে করে বাজারে যাচ্ছিলেন। সেখানে পেছন থেকে একটি মালবাহী ট্রাক ট্র্যাক্টরে ধাক্কা মারে। ঘটনাস্থলেই কৃষকের মৃত্যু হয়। পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং অভিযুক্তকে ধরার চেষ্টা চলছে।

সূত্র- দ্য ট্রিব্যিউন

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

তেলেঙ্গানার করিমনগরে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে কৃষক দম্পতির মৃত্যু

গত মঙ্গলবার সকালে তেলেঙ্গানার করিমনগর জেলার চোপ্পাডান্ডিমন্ডলের ভেদুরুগাট্টা গ্রামে একটি কৃষিক্ষেত্রে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক কৃষক দম্পতির মৃত্যু হয়েছে।মৃত কৃষক দম্পতির নাম ওডেলু (৪০) এবং রাজিথা (৩৫), তাঁরা পেদ্দাপাল্লি জেলার এলিগাইডগ্রামের বাসিন্দা।জানা গেছে যে ওডেলু গত মঙ্গলবার সকালে ভেদুরুগাট্টায় একটি কৃষিক্ষেত্রে কাজ করার সময় ভুলবশত থ্রি-ফেজ পাওয়ার সাপ্লাই লাইন থেকে বেরিয়ে থাকা একটি ইলেকট্রিক তারের উপর পা দিয়ে বিদ্যুৎপৃষ্ঠ হন। তাঁকে উদ্ধার করতে গিয়ে তাঁর স্ত্রী ও বিদ্যুৎস্পৃষ্ট হন।পুলিশের তরফ থেকে জানানো হয়েছে এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

সূত্র- দ্য হিন্দু

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট: ১৯ অক্টোবর

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *