জয় কিষাণ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 5

জম্মু-কাশ্মীরে কৃষক উচ্ছেদের অভিযোগ করল এআইকেএস

পূর্ববর্তী জমি আইন বাতিলের দাবিতে শুক্রবার দিল্লির যন্তর মন্তরে প্রতিবাদ কর্মসূচি পালন করল অল ইন্ডিয়া কিষাণ সভা। তাঁদের অভিযোগ, রাজ্যের বাইরের লোকের কাছে জমি বিক্রি করতে জম্মু-কাশ্মীরের গরিব কৃষকদের উচ্ছেদ করা হচ্ছে। কৃষক সংগঠনগুলি দাবি করেছে, রাজ্য প্রশাসনের এই পদক্ষেপ যথেষ্ট উদ্বেগের এবং কৃষক পরিবারগুলির জন্য ক্ষতিকারক।

এদিন প্রতিবাদ ধর্নায় উপস্থিত ছিলেন সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, ভিজু কৃষ্ণান, এসএফআই সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস, ঐশী ঘোষ-সহ একাধিক বাম শীর্ষ নেতৃত্ব।

সূত্র- দ্য টাইমস অফ ইন্ডিয়া

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

সকালেও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে চাষিদের ডেপুটেশন

সকালেও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ভারতীয় কিষাণ ইউনিয়নের জেলা সভাপতি কুলবিন্দর সিং মাচিয়ানার নেতৃত্বে পাঞ্জাবের জলন্ধরের প্রধান ইঞ্জিনিয়ারদের সঙ্গে দেখা করেন সিধুপুরের একটি প্রতিনিধি দল। বিকেইউ-র সিনিয়র সহ-সভাপতি তীরথ সিং ও সাধারণ সম্পাদক দলজিৎ সিং ভেদাল জানান, সময়ের আগেই তাপমাত্রা বেড়ে যাওয়ায় ফসলের ক্ষতির আশঙ্কা রয়েছে। তাই সকালেও যেন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হয়, সেই দাবি জানান তাঁরা।

জেলা সভাপতি কুলবিন্দর সিং মাচিয়ানা বলেন, একদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী কৃষকদের চাহিদা অনুযায়ী বিদ্যুৎ দেওয়ার কথা বলছেন, অন্যদিকে বোর্ড কৃষকদের ফসলের ক্ষতি করার দিকে ঝুঁকছে। ট্রান্সফরমার চুরির ঘটনায় কৃষকদের হয়রানি করা হচ্ছে বলেও অভিযোগ করেন তাঁরা।

সূত্র-দ্য ট্রিবিউন

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

পশ্চিম মেদিনীপুরে জেলা শাসকের দপ্তরে কৃষক বিক্ষোভ

সারের কালোবাজারি রোধ এবং ধান, আলুর দাম বৃদ্ধি-সহ একাধিক দাবিতে সোমবার পশ্চিম মেদিনীপুর জেলা শাসকের দপ্তরে বিক্ষোভ দেখালেন কৃষকরা। সারা ভারত কৃষক ও ক্ষেতমজুর সংগঠনের নেতৃত্বে মেদিনীপুর রেল স্টেশন থেকে ধামসা-মাদল সহকারে মিছিল করে শহর পরিক্রমা করেন। মিছিলে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সম্পাদক প্রভঞ্জন জানা, বঙ্কিম মুর্মু, স্বদেশ পড়িয়া-সহ অন্যান্য নেতৃবৃন্দ।

মিছিল জেলা শাসক দপ্তরের গেটে পৌঁছলে পুলিশ মিছিল আটকায়। শুরু হয় বিক্ষোভ সভা। সংগঠনের রাজ্য সভাপতি পঞ্চানন প্রধান বলেন, আবাস যোজনায় দুর্নীতি রোধ, সার, বীজ, কীটনাশকের কালোবাজারি বন্ধ, জব কার্ড হোল্ডারদের ২০০ দিনের কাজ ও ৪০০ টাকা মজুরি, ষাটোর্দ্ধ কৃষকদের পেনশন ও ভাতা সহ একাধিক দাবি পূরণের লক্ষ্যে এই বিক্ষোভ জেলায় জেলায় হচ্ছে। তাঁরা জানান, কার্যকরী পদক্ষেপ গৃহীত না হলে ব্লকে ব্লকে হওয়া এই আন্দোলন বৃহত্তর প্রতিরোধ আন্দোলনে পরিণত হবে।

সূত্র- বিপ্লবী সব্যসাচী

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের মৃত্যুতে ওড়িশা বিধানসভায় প্রতিবাদ

ঋণের বোঝার কারণে বৌধ জেলার এক কৃষকের মৃত্যুর অভিযোগে শুক্রবার এক ঘণ্টার জন্য মুলতবি থাকল ওড়িশা বিধানসভা। সকাল সাড়ে ১০টা নাগাদ বিধানসভা কক্ষে প্রশ্নোত্তর পর্ব শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বিরোধী বিধায়করা কক্ষে ঢুকে পড়েন এবং ওই কৃষকের মৃত্যু নিয়ে আলোচনা করার দাবি জানান।

বিরোধীদের মতে, বৃহস্পতিবার ওই কৃষককে পণ্য বিক্রি করার জন্য টোকেন দেওয়া হয়। তবু দীর্ঘ সময় ধরে অপেক্ষা করিয়ে রাখলেও তাঁর ফসল কেনা হয়নি। সে কারণেই হৃদরোগে আক্রান্ত হয়ে ওই কৃষকের মৃত্যু হয়েছে। এদিকে সরকারের তরফে বলা হয়, ওই কৃষক মান্ডিতে ধান বিক্রি করতে ব্যর্থ হন। সেই মানসিক চাপ থেকেই তাঁর মৃত্যু হয়। আলোচনা শেষে স্পিকার বিকে আরুখার তরফে কোনও সদুত্তর না মেলায় বিধানসভা ১ ঘণ্টার জন্য মুলতুবি ঘোষণা করা হয়।

সূত্র- দ্য প্রিন্ট

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

পেঁয়াজ বিক্রি করে ২ টাকার চেক পেলেন মহারাষ্ট্রের কৃষক

মহারাষ্ট্রের সোলাপুর জেলার বোরগাঁওয়ের বাসিন্দা রাজেন্দ্র তুকারাম চৌহান নামে এক কৃষক সম্প্রতি ৫১২ কেজি পেঁয়াজ বেচতে ৭০ কিলোমিটার দূরের পাইকারি বাজারে গিয়েছিলেন ৷ সেখানে প্রতি কেজি পেঁয়াজ এক টাকা করে বিক্রি করতে হয় তাঁকে ৷ কিন্তু শেষ পর্যন্ত সমস্ত রকমের টাকা কাঁটছাঁট করে ওই কৃষকের প্রাপ্য দাঁড়ায় মাত্র ২ টাকা ৪৯ পয়সা। তাও আবার সেই টাকার জন্য ওই কৃষককে পোস্ট ডেটেড চেক দেওয়া হয়৷ যেহেতু ব্যাঙ্ক থেকে ৪৯ পয়সা দেওয়া সম্ভব নয়, তাই ওই কৃষক ২ টাকার চেক পান ৷ যা তিনি ১৫ দিন পর ব্যাঙ্ক থেকে চেক ভাঙিয়ে তবেই তুলতে পারবেন ৷

প্রতি কেজি ১ টাকা হিসেবে পেঁয়াজের দাম দাঁড়ায় ৫১২ টাকা৷ এর পর তা থেকে পরিবহণ শুল্ক, ওজন শুল্ক, হেড লোডিং ইত্যাদি বাবদ ৫০৯.৫০ পয়সা বাদ যায় ৷ তার ফলে ওই কৃষকের প্রাপ্য দাঁড়ায় ২.৪৯ টাকা ৷

সূত্র- মিন্ট

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *