জয় কিষাণ: ২৫ জানুয়ারি ২০২৩

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 4

কৃষক ঐক্য দিবস পালিত হবে আগামীকাল

নিজস্ব প্রতিনিধি: আগামী ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে সারা দেশের সঙ্গে এরাজ্যেও পালিত হবে কৃষক ঐক্য দিবস। ওইদিন কেন্দ্র ও রাজ্য সরকারের কৃষকবিরোধী পদক্ষেপগুলির প্রতিবাদে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য ও কৃষি সহায়তার দাবিতে বাংলার কৃষকরাও পথে নামবেন বলে জানালেন সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় কমিটি। কমিটির পক্ষে পশ্চিমবঙ্গ শাখার আহ্বায়ক অমল হালদার ও সম্পাদক কার্তিক পাল এ বিষয়ে রবিবার ঘোষণা করেন।

একটি বিবৃতিতে তাঁরা জানিয়েছেন, ২৬ জানুয়ারি সারা দেশের সঙ্গে এরাজ্যেও জেলায় জেলায় বিভিন্ন ব্লকে কৃষকদের নানা প্রতিবাদী কর্মসূচি পালিত হবে। উল্লেখ্য, ২০২১ সালের ২৬ জানুয়ারি দিল্লির বুকে ঐক্যবদ্ধ আন্দোলন যে ঢেউ তুলেছিল, তার ফলে মোদি সরকার তিনটি কালা কৃষি আইন মৌখিকভাবে স্থগিত রাখলেও কৃষকদের বাঁচার মূল দাবিগুলি এখনও পূরণ করেনি। তাই কৃষকরা আবার আন্দোলনের পথে হাঁটছেন।

বিক্ষোভের ডাক দিলেন হরিয়ানার আখচাষিরা

সোমবার ভারতীয় কিষাণ ইউনিয়ন আখের মূল্য বৃদ্ধির দাবি জানায়। এদিন সরকারের বিরুদ্ধে আন্দোলন তীব্র হয়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে আওয়াজ ওঠে। মুখ্যমন্ত্রীর কুশপুত্তলিকা পোড়ানো হয়। জানানো হয় অনির্দিষ্টকালের জন্য চিনি কলের বাইরে রাস্তা অবরোধ করা হবে। বিকেইউ এর সভাপতি গুরুনাম সিং চারুনি বলেন কৃষকরা মুখ্যমন্ত্রীর কুশপুত্তলিকা নিয়ে ট্রাক্টর মিছিল করবেন। শেষে কুশপুত্তলিকা পোড়ানো হবে। সরকার দাবি না মানলে কৃষকরা জানান চিনিকলগুলোয় তালা ঝুলিয়ে দেওয়া হবে।

সূত্র- দি ট্রিবিউন

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

শুকিয়ে যাওয়া ধানের ক্ষতিপূরণ চাইলেন কৃষকরা

তামিলনাড়ুতে সোমবার একদল কৃষক তাঁদের শুকিয়ে যাওয়া ধানের ক্ষতিপূরণ চেয়ে কালেক্টর কে. সেন্থিল রাজের কাছে একটি আবেদনপত্র জমা দিয়েছেন। কালেক্টরের কাছে জমা দেওয়া পিটিশনে, ইরালের কাছে চিন্নামাদান কুদিয়িরুপ্পু থেকে কৃষকরা বলেছিলেন যে ২০০ একরের বেশি জমিতে ধান তোলা হয়েছে, সবাই সুন্দাপারাইকুলাম, চেত্তিয়াপ্পানকুলাম, পিল্লাইয়ারকুলাম এবং ভ্যাগাইকুলাম থেকে জল পায়। অনাবৃষ্টির কারণে যখন এই সেচ ট্যাঙ্কগুলির জল শুকিয়ে যায়, তখন এই এলাকার কূপগুলিতে দাঁড়িয়ে থাকা জল ফসল বাঁচানোর জন্য ব্যবহার করা হয়।

কৃষকরা আরও বলেন, “এখন সেচের ট্যাঙ্কে বা কূপে জল পাওয়া যায় না। এতে দাঁড়িয়ে থাকা ধান শুকিয়ে যেতে শুরু করেছে। যেহেতু শস্য বিমা প্রকল্প আমাদের এলাকায় সম্প্রসারিত হয়নি, তাই আমরা ফসলের বিমা করতে পারিনি। তাই, কালেক্টরের উচিত হবে চিন্নামাদান কুদিয়িরুপ্পু কৃষকদের ফসলের ক্ষতিপূরণের জন্য পদক্ষেপ নেওয়া”।

সূত্র- দ্য হিন্দু

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

হরিয়ানায় কৃষক আন্দোলনের ডাক দিলেন রবি আজাদ

হরিয়ানার পালবাল গ্রামের বাসিন্দারা এবং কৃষক প্রতিনিধিরা নির্মাণাধীন দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়েতে একটি সংযোগকারী রাস্তা নির্মাণের দাবিতে অনশন করে আন্দোলন জোরদার করার সিদ্ধান্ত নিয়েছেন। জেলা সদর থেকে ২০ কিলোমিটার দূরে একটি জায়গায় ১ জানুয়ারি থেকে ধর্না শুরু হয়েছিল। এ প্রসঙ্গে হরিয়ানার কৃষক আন্দোলনের নেতা রবি আজাদ রবিবার একটি বিশাল জনসভায় বক্তব্য রাখার সময় বলেন, “প্রায় ২১ দিন আন্দোলনের বয়স হল। কিন্তু হরিয়ানা সরকার আমাদের দাবি শুনছে না। রাজ্য সরকার আমাদের আরও কঠোর পদক্ষেপ নিতে বাধ্য করছে। জমি কৃষকদের। যুবক ও শিশুদের ভবিষ্যতের কথা ভেবে আমাদের জীবন দিতে হলে আমরা তৈরি আছি”। এদিনের সমাবেশ থেকে রবি আজাদ তীব্র আক্রমণ করেন হরিয়ানার রাজ্য সরকারকে। তাঁর সাফ কথা, কৃষকদের দাবি মানা না হলে আন্দোলন আরও তীব্র করবেন।

সূত্র- নিউজ ৮৫

বিশদে জানতে ভিডিওটি দেখুন

ছত্তিশগড়ে ট্রাক্টর সমাবেশের ডাক দিলেন কৃষক নেতা তেজরাম বিদ্রোহী

নিজস্ব প্রতিনিধি: সংযুক্ত কিষাণ মোর্চা দেশব্যাপী আবেদন জানিয়েছে, সমস্ত কৃষকরা তাঁদের যাবতীয় ফসল বা পণ্য যেমন ধান, গম, শাকসবজি, ফল, দুধ ইত্যাদির জন্য ন্যূনতম সহায়ক মূল্যের দাবি তুলুন। প্রত্যেক কৃষকের উৎপাদিত ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের দাবি নিয়ে ২৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার, সকাল সাড়ে এগারোটায় একটি কিষাণ তেরঙ্গা ট্রাক্টর র‍্যালি ছত্তিশগড়ের কৃষি পণ্য বাজার রাজিম থেকে শুরু হবে, যা নয়াপাড়া এবং রাজিম নগর পরিদর্শন করবে।

অখিল ভারতীয় ক্রান্তিকারী কিষাণ সভার সম্পাদক এবং ছত্তিশগড় কিষাণ মজদুর মহাসংঘের আহ্বায়ক তেজরাম বিদ্রোহী বলেন যে, “সমস্ত ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি পাওয়া সমস্ত কৃষকের মৌলিক অধিকার”। গ্রাম পর্যায়ে কিষাণ তিরঙ্গা ট্রাক্টর সমাবেশের প্রস্তুতি চলছে পুরোদমে। যেহেতু ২৬ জানুয়ারি ভারতের সমস্ত নাগরিকদের জন্য গুরুত্বপূর্ণ দিন তাই সমস্ত ফসলের জন্য এমএসপি’র আইনি গ্যারান্টি কৃষকদের গণতান্ত্রিক অধিকার।

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *