জয় কিষাণ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 4

তামিলনাড়ুতে উপনির্বাচন বয়কট করছেন চাষিরা

বন্য পশুদের হামলায় ফসল নষ্ট হওয়ার প্রতিবাদে তামিলনাড়ুর বিভিন্ন কৃষক সংগঠন তামিলগা বিভাসায়িগাল সঙ্গমের সঙ্গে জোট করে পূর্ব ইরোড বিধানসভা কেন্দ্রের নির্বাচন বয়কট করার ডাক দিয়েছে। একটি বিবৃতিতে তামিলগা বিভাসায়িগাল সঙ্গমের সাধারণ সম্পাদক এস. উদয়কুমার বলেছেন যে পূর্ব ইরোড উপ-নির্বাচন ঘোষণার অনেক আগেই কৃষকরা নির্বাচন বয়কটের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন।

কৃষকরা এদিন ভেলোরের কাছে অরগাথুরে বন অফিসের সামনে প্রতিবাদ করেন। তাঁরা বন্য প্রাণীদের আক্রমণে ফসল নষ্টের জন্য নগণ্য ক্ষতিপূরণ পেয়েছেন বলেও অভিযোগ করেন। কেন্দ্র ও রাজ্য সরকার জল-জঙ্গল-জমি কেড়ে নিয়ে বন্য পশু এবং মানুষের বাসস্থান ও খাদ্যের অভাব প্রকট করেছে। যার ফলে খাদ্যের সন্ধানে বন্য পশুরা কৃষকদের ফসলের ক্ষেতে বারাবার হানা দিচ্ছে। এ বিষয়ে প্রশাসন বা সরকারের কোনো সদিচ্ছা এখনও দেখা যায়নি। এই ইস্যুতেই উপনির্বাচন বয়কটের ডাক দিয়েছেন কৃষকরা।

সূত্র- ডেইজিওয়ার্ল্ড

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

হরিয়ানায় জমি দখলের অভিযোগ আদানির বিরুদ্ধে

হরিয়ানার পানিপথের এক গ্রামে কৃষকের ৫ কোটি মূল্যের জমি দখলের অভিযোগ উঠল গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে। এই ঘটনা প্রকাশ্যে আসার পর আদানি এগ্রি লজিস্টিকসের কর্মীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। গ্রামবাসীদের বক্তব্য, জমি দখলের পর তারা কৃষককে কোনো টাকাও দেয়নি এবং পুলিশ উলটে কৃষককে অভিযোগ না জানানোর জন্য চাপ দিতে থাকে।

প্রতারিত কৃষকের অভিযোগ, জমির দলিল জাল করে আদানি এগ্রি লজিস্টিকস তাঁর জমি দখল করেছে। শেষ পর্যন্ত পুলিশ অভিযোগ গ্রহণ করলেও এখনও কেউ গ্রেফতার হয়নি।

সূত্র- নিউজ ২৪

বিশদে জানতে ভিডিওটি দেখুন

ক্ষেতের ফসল নষ্ট করে প্রতিবাদ জানালেন কৃষক

পুরুলিয়া জেলার মাটি রুক্ষ। মাটির সৃষ্টির মতো প্রকল্পে সরকারি উদ্যোগে রুক্ষ জমিতেও ফসল ফলানোর চেষ্টা চলছে। তবে ফসলের সঠিক দাম পাওয়া যাচ্ছে না বলে কৃষকদের মাথায় হাত। এরই মধ্যে পুরুলিয়ার ঝালদা থানা এলাকার হেঁসলা গ্রামের এক কৃষক ট্রাক্টর চালিয়ে সবজি নষ্ট করে প্রতিবাদ জানালেন।

দেশজুড়ে চলছে মন্দা। গাড়ি ভাড়া করে ফসল বাজারে নিয়ে আসতে খরচ বাড়ছে। এই পরিস্থিতিতে পরিবহনের খরচ বাঁচাতে বাঁধাকপি ক্ষেতের ওপর দিয়ে ট্রাক্টর চালিয়ে দিলেন ওই কৃষক। অন্যদিকে, সরকারের কাছে কৃষকরা ক্ষতিপূরণ দাবি করেছেন।

সূত্র – নিবিড়

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

বিদ্যুতের তার ক্ষেতের ওপর দিয়ে যাওয়ার বিরোধিতা করলেন বাঁকুড়ার কৃষকরা

বাঁকুড়া জেলার মেজিয়া ব্লকের অন্তর্গত নন্দনপুর ও আরি গ্রামের ঠিক পাশেই অবস্থিত দামোদর ভ্যালি কর্পোরেশনের অন্তর্গত মিডিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র। একেই বছরভর এই তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গত ছাইয়ের জেরে কৃষকদের জমি চাষের অযোগ্য হয়ে পড়েছে ৷ তার উপর আরও বিপত্তি দানা বাঁধল হাইটেনশন তার নিয়ে ৷ ডিভিসি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গত হাইটেনশন তার গ্রামের মধ্যে দিয়ে যাবে ।

গ্রামবাসীদের দাবি, এই হাইটেনশন তার গ্রামের মধ্যে দিয়ে গেলে তাঁদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে, এমনকী জীবনহানিরও আশঙ্কা আছে বলেও তাঁরা জানান। তাই প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন তাঁরা। যতক্ষণ না দামোদর ভ্যালি কর্পোরেশন কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত থেকে পিছু হঠছে ততক্ষণ পর্যন্ত তাঁদের এই বিক্ষোভ চলবে বলে জানিয়েছেন কৃষকরা ।

সূত্র- ইটিভি ভারত

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

তামিলনাড়ুতে কৃষক বিক্ষোভ

তামিলনাড়ুর ত্রিচিতে পি আইয়াকান্নুর নেতৃত্বে ২৫০ জন কৃষক বিক্ষোভ মিছিল করেন। কৃষকদের দাবি, ফসল বাঁচানোর জন্য ও বৃষ্টিতে ফসল নষ্ট হবার কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদের ত্রিশ হাজার টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।

তামিল মানিলা কংগ্রেসের সঙ্গে যুক্ত কৃষকদের একটি অংশ ত্রিচির জেলা কালেক্টর কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন এবং জেলা কালেক্টরের সঙ্গে দেখা করেন।

সূত্র – দ্য টাইমস অব ইন্ডিয়া

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *