জয় কিষাণ: ১২ ফেব্রুয়ারি ২০২৩

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 3

বৃহত্তর কৃষক আন্দোলনের ডাক দিলেন রাকেশ টিকায়েত

দিল্লিতে ফের কৃষক আন্দোলনের ডাক। এই নিয়ে কোমর বেঁধে আবার ময়দানে নামলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত।

আবারও দিল্লিতে শুরু হতে যাচ্ছে কৃষক বিক্ষোভ। সংযুক্ত কিষাণ মোর্চা ঘোষণা করেছে মার্চ মাসে দিল্লিতে কৃষকদের একটি মহাপঞ্চায়েত অনুষ্ঠিত হবে। কৃষক নেতা রাকেশ টিকায়েত বলেন যে আগামী বছর ২৬ জানুয়ারি দিল্লিতে আবার ট্রাক্টর মিছিল আয়োজিত হবে।

সূত্র – বাংলা হান্ট

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

পুরুলিয়ায় ক্ষেতমজুর ইউনিয়নের মিছিল

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্রীয় সরকারের সাম্প্রতিক বাজেটের বিরোধিতায় পথে নামল পুরুলিয়ার বাঘমুন্ডি থানা কমিটি সারা ভারত ক্ষেতমজুর ইউনিয়ন। প্রসঙ্গত, গোটা রাজ্য জুড়েই বিক্ষোভ প্রদর্শন করছেন তাঁরা।

বৃহস্পতিবার বাঘমুন্ডির সিপি(আই)এম-এর দলীয় কার্যালয় থেকে বাঘমুন্ডি বাজার পর্যন্ত তাঁরা মিছিল সংগঠিত করেন। মিছিলে সিপি(আই)এম এবং তার কৃষক ও ক্ষেতমজুর সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহন করেন।

নদীর গতিপথ বদলের চেষ্টা রুখলেন চাষিরা

উত্তরবঙ্গে ক্রাশার মালিকের বিরুদ্ধে আর্থমুভার দিয়ে মেচি নদীর গতিপথ বদলে জমি দখল করবার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটে খড়িবাড়ি ব্লকের বিন্নাবাড়ি গ্রাম পঞ্চায়েতের সিঙ্গিয়াজোত অঞ্চলে।

এই ঘটনার প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা একজোট হয়ে খড়িবাড়ির বিডিও, ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের কাছে লিখিতভাবে অভিযোগ জানান। বিডিও তদন্তের আশ্বাস দিয়েছেন। কাজ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

কৃষকরা চাষের জমিতে কাজ করবার সময়ে বিষয়টি তাঁদের নজরে আসে। এরপর তাঁরা ক্রাশার প্ল্যান্ট অফিসে বিক্ষোভ দেখান।

সূত্র – উত্তরবঙ্গ সংবাদ

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

সন্দীপ সিংয়ের বিরুদ্ধে হরিয়ানায় চাষিদের প্রতিবাদ

হরিয়ানার ঝাজ্জরে অল ইন্ডিয়া কিষাণ ক্ষেতমজদুর সংগঠন শুক্রবার সেরাজ্যের মন্ত্রী সন্দীপ সিংয়ের বিরুদ্ধে এক বিক্ষোভ কর্মসূচি পালন করে। এই বিক্ষোভে কৃষক, ক্ষেতমজুর-সহ মহিলা সংগঠনের নেতৃত্ব উপস্থিত ছিলেন।

আন্দোলনকারীদের দাবি ছিল সন্দীপ সিংকে গ্রেফতার করে মন্ত্রীর পদ থেকে অপসারণ করতে হবে। উল্লেখ্য, হরিয়ানার বিজেপি মন্ত্রী সন্দীপ সিংয়ের নাম সম্প্রতি এক জুনিয়র মহিলা কোচের শ্লীলতাহানি করার অভিযোগে শিরোনামে আসে।

বিশদে জানতে ভিডিওটি দেখুন

ক্ষেতের ওপর বিদ্যুতের তার নিয়ে যেতে বাধা দিলেন চাষিরা

পানাগড়ে জমির ওপর দিয়ে তার নিয়ে যেতে বাধা দেন কৃষকরা। কাঁকসার পানাগড়ে শিল্প তালুক তৈরি হয়েছিল বিগত বাম সরকারের আমলে। কৃষকদের না জানিয়ে তাঁদের উর্বর জমির ওপর দিয়ে কারখানার জন্য উচ্চক্ষমতার বিদ্যুৎ সরবরাহের তার নিয়ে যাওয়ার খুঁটি পোঁতা হচ্ছিল। কৃষকরা এই কাজে বাধা দেন।

এই ঘটনার পর পানাগড় শিল্প তালুকে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। খুঁটি বসানোর কাজ বন্ধ রয়েছে। আপাতত সরকারের তরফ থেকে কোনও লিখিত নির্দেশ দেওয়া হয়নি।

সূত্র – ইটিভি ভারত

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *