জয় কিষাণ: ১০ জানুয়ারি ২০২৩

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 4

অনির্দিষ্টকালীন ধর্নার আহ্বান জানালেন কৃষক নেতা রবি আজাদ

হরিয়ানার পলবল জেলার মন্ডকোলাতে রাস্তার দাবিতে কেএমপি এক্সপ্রেসওয়েতে অনির্দিষ্টকালীন ধর্না চলছে। আগামীকাল ১০ জানুয়ারি সেখানে গৌরব টিকায়েত এবং অন্যান্য কৃষক নেতার সঙ্গে থাকছেন রবি আজাদ। তিনি শনিবার এই আন্দোলনের ডাক দিয়ে বলেন যে, “জিন্দের বাস স্টপ বাইরে হওয়ার ফলে সব বাস বাইপাস হয়ে আসে। গ্রামের লোকজনদের, পড়ুয়াদের খুব সমস্যা হত। তাঁদের গন্তব্যে পৌঁছতে দেরি হত এবং বেশি টাকাও খরচ হত। এর বিরদ্ধেও আমরা রাজ্য সরকারকে সময়সীমা বেঁধে দিয়েছিলাম। আমরা এভাবেই সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে আন্দোলন মজবুত করে তুলব”।    

সূত্র- ইউটিউব

বিশদে জানতে ভিডিওটি দেখুন

কৃষকদের দাবি নিয়ে হিমাচল থেকে সংসদ অভিযানের ডাক

রবিবার হিমাচলের মান্ডিতে সিটু এবং এইচকেএসের রাজ্য স্তরের একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে আগামী ৫ এপ্রিল কেন্দ্রের কৃষক এবং শ্রমিক নীতির বিরোধিতায় সংসদ অভিযানের ডাক দেওয়া হয়। এই সমাবেশ থেকে চারটি শ্রম আইন প্রত্যাহার করা-সহ বিদ্যুৎ বিল সংশোধনের দাবিও জানানো হয়। এছাড়াও শ্রমিকদের ২৬ হাজার টাকা ন্যূনতম মজুরি এবং ১০ হাজার টাকা পেনশনের দাবিও তোলা হয়। কৃষকদের জন্য সব শস্যের ওপর ন্যূনতম সহায়ক মূল্য প্রদান এবং তাঁদের ঋণমুকুবের দাবিও জানানো হয়।

রবিবার এই সমাবেশে সিটুর রাজ্য সভাপতি বিজেন্দ্র মেহেরা এবং এইচকেএসের রাজ্য সভাপতি কুলদীপ সিং তানোয়ার সভাপতিত্ব করেন।

সূত্র- এএনআই

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

হাতির তাণ্ডবে গড়বেতার চাষিরা বিপাকে

জল-জঙ্গল-জমির অধিকার মানুষের সঙ্গে সঙ্গে বন্যপ্রাণীদেরও কেড়ে নিচ্ছে রাজ্য-কেন্দ্র উভয় সরকার। তার ফলেই বন্যপ্রাণীদের থাকার জায়গার অভাব এবং খাদ্যের অভাবে বারেবারে হাতির হানা লোকালয়ে। শুক্রবার পশ্চিম মেদিনীপুরের গড়বেতায় হাতির হানায় ক্ষতিগ্রস্থ হলেন কৃষকরা। অভিযোগ হাতির দলের দাপটে ক্ষতিগ্রস্ত হয়েছে গোটা এলাকা। হাতির হামলায় গবাদি পশুর মৃত্যু হয়েছে বলেও অভিযোগ। জখমও হয়েছে কিছু গবাদি পশু। একাধিক মাটির বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে অভিযোগ। ফসলের ক্ষতিও হয়েছে। গ্রামবাসীদের অভিযোগ, প্রায় দেড়শো বিঘা জমির ফসল নষ্ট করেছে হাতির পাল। জঙ্গলমহল এলাকায় প্রতি বছর শীতের মরসুমে হাতির হামলা হয়।

সূত্র- এবিপি আনন্দ

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

জম্মুতে কৃষক বিরোধী নীতির বিরুদ্ধে ক্ষোভ জানাল কংগ্রেস

বছরের শুরুতে জম্মুর রাজৌরিতে জঙ্গি হামলায় চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। ওই ঘটনার পর শনিবার সন্ত্রাসের বিরুদ্ধে কংগ্রেস বিশাল সমাবেশ করে সুন্দরবনিতে। সন্ত্রাস দমনের জন্য কঠোর ব্যবস্থার দাবি জানায়। এর পাশাপাশি কৃষক বিরোধী বিজেপি সরকারের জমি নীতির বিরুদ্ধে স্লোগান তোলে। বঞ্চিত কৃষকদের রক্ষা করতে ব্যর্থ সরকারের তীব্র নিন্দা জানানো হয়। প্রতিবাদী সমাবেশে কংগ্রেসের এক প্রবীণ নেতা বলেন, দরিদ্র কৃষকদের রক্ষার জন্য ‘ভূমি বাঁচাও আন্দোলন’ চালু থাকবে।

সূত্র – ডেইলি এক্সেলজোয়ার

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকদের প্রশ্নে মোদি সরকারকে ফের নিশানা করলেন রাহুল গান্ধি

দেশের যুবসমাজ, কৃষক, সাধারণ মানুষদের তিনি অগ্রাহ্য করে বড় বড় শিল্পপতিদের সাহায্য করছেন। চারিদিক থেকে কৃষকদের কোণঠাসা করে ফেলা হচ্ছে। তবে কৃষকদের পেছনে ফেলে কখনও ভারত এগোতে পারবে না।

রাহুল গান্ধী জানিয়েছেন মুদ্রাস্ফীতি, বেকারত্ব, অর্থনৈতিক সংকট ও বিভাজনমূলক রাজনীতির অবসান হওয়া উচিত। তার নেতৃত্বে দিল্লিতে প্রবেশ করেছে ‘ভারত জোড়ো যাত্রা’। এই যাত্রায় দেশের সাধারণ মানুষ এগিয়ে এসেছেন। এই যাত্রার মধ্যে দিয়ে কোটি কোটি জনগণের কন্ঠস্বর দেশের মানুষের কাছে উঠে আসছে।

সূত্র – জি নিউজ

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

কৃষকের থেকে লুট: ৭ জানুয়ারি ২০২৩

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *