পাঞ্জাবে চোলাই মদের বিরুদ্ধে কৃষকদের প্রতিবাদ

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 1

ফিরোজপুরে বিভিন্ন ক্ষেতের কৃষকরা চোলাই মদ এবং ইথানল প্ল্যান্টের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হন। গত সোমবার ফিরোজপুরের মনসুরওয়াল গ্রামে এই প্রতিবাদটি হয়। ইতিমধ্যেই সাঁঝা জিরা মোর্চার নেতৃত্বে চোলাই মদের কারখানা বন্ধ করার দাবিতে গ্রামবাসীরা গত পাঁচ মাস ধরে প্ল্যান্টের সামনে বিক্ষোভ করছেন।

তাঁদের দাবি, এই কারখানা বায়ু দূষণের পাশাপাশি বেশ কয়েকটি গ্রামের ভূগর্ভস্থ জলকে দূষিত করছে। গুলজার সিং, গুরমাইল সিং, মঙ্গল সিং ও নির্ভয় সিং-সহ কৃষক নেতারা জানান, গত কয়েক বছর ধরে এই দূষণের কারণে এই এলাকার বাসিন্দারা দুর্ভোগে পড়েছেন। এই কারখানার কারণে, কৃষকদের ফসল নষ্ট হয়ে গেছে এবং লোকেরা ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। বিক্ষোভস্থলে যাওয়ার সময় কৃষক সংগঠনের সদস্যরা পুলিশ ব্যারিকেড ভেঙে ধর্নায় প্রবেশ করেন। কয়েকজন চাষি অভিযোগ করেন, বিক্ষোভস্থলে যাওয়ার সময়ে পুলিশ তাঁদের ওপর লাঠিচার্জ করে। গত রবিবার যানবাহন অবরোধ করার জন্য বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করা হয়।

এই অভিযোগকে অস্বীকার করে ফিরোজপুরের সিনিয়র পুলিশ সুপার কানওয়ারদীপ কৌর সোমবার জানান, পুলিশ কাউকে ‘ধর্না’ স্থলে যেতে বাধা দিচ্ছে না। তবে গত শনিবার পাঞ্জাবের কৃষিমন্ত্রী কুলদীপ সিং ধলিওয়াল আন্দোলনকারীদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বলে জানা যায়।

সূত্র- রেডিফ.কম

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে: , ,
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *