পাঞ্জাবে কৃষকদের ধর্না ২২ দিনে পড়ল

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 1

পাঞ্জাবের জলন্ধরে উপ-জেলাশাসকের দফতরের বাইরে কিষাণ মজদুর সংঘর্ষ কমিটির অনির্দিষ্টকালীন ধর্না শনিবার ২২ দিনে পড়ল। অন্যদিকে, কৃষক সংগঠনের রাজ্য সম্পাদক সুখবিন্দর সিং সাবরা এবং রাজ্য সভাপতি সালবিন্দর সিং জানিয়ার নেতৃত্বে কৃষকদের অবস্থান বিক্ষোভের ফলে কাহওয়া ওয়ালা পুলের টোল প্লাজা তৃতীয় দিনের জন্য করমুক্ত ছিল।

ধর্না চলাকালীন কৃষকদের উদ্দেশ্যে সংগঠনের নেতারা বলেন, “পাঞ্জাব সরকার বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের দেওয়া প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছে”। কৃষকদের দাবিদাওয়া পূরণ না হওয়া অবধি এই প্রতিবাদ আন্দোলন চলবে বলে তাঁরা স্পষ্ট করেন ।

প্রসঙ্গত, কৃষকরা ভাগচাষিদের জন্য স্থায়ী জমির অধিকার, স্বামীনাথন রিপোর্ট বাস্তবায়ন, সুতলেজ, বিয়াস, চিট্টি বেইন এবং অন্যান্য জলাশয়ের জল পরিষ্কার এবং নদী থেকে বর্জ্য পরিষ্কার করার দাবি জানিয়েছেন। কৃষি জমি সেচের জন্য খালের জল ব্যবহারের দাবিও তাঁরা জানান। এছাড়াও কৃষক সংগঠনগুলি জি-২০ বৈঠকেরও বিরোধিতা করে। ইতিমধ্যে, এই অবস্থান বিক্ষোভ চলাকালীন রাজ্যের কৃষকরা ১০টি জেলার ১৮টি টোল প্লাজাকে করমুক্ত করেছেন। যদিও এখনও পর্যন্ত পাঞ্জাব সরকার কৃষকদের দাবি-দাওয়া নিয়ে কোনো উচ্চবাচ্য করেনি। কৃষকরা জানিয়েছেন তাঁদের দাবি পূরণ না হলে ভবিষ্যতে আন্দোলন আরও তীব্র এবং জোরদার হবে।


সূত্র – দ্য ট্রিবিউন

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে: ,
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *