বন্য হাতির পেটে পুরো ক্ষেতের ধান, বিপাকে কৃষক দম্পতি

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

কর্ণাটক রাজ্যের দক্ষিণ কোডাগুর কুর্চি গ্রামে এক সপ্তাহেরও বেশি সময় ধরে ধানের ক্ষেতের ওপর হামলা করে চলছে বন্য হাতির দল। এক সপ্তাহের ওপর ধরে পাহারা দেওয়ার পরেও শেষরক্ষা হল না। বন্য হাতির পেটে গেল মোট ৩৭ বস্তা ধান।

এই হাতির হানায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হন এক দম্পতি। তাঁদের নাম রবি চেঙ্গাপ্পা এবং বীণা চেঙ্গাপ্পা। এই দম্পতি প্রায় ৫ একর জমির মালিক, তার মধ্যে প্রায় ১ একর জমিতে ধান চাষ করা হয়। তাঁদের জমিতে ধান কাটার আগে তাঁরা অতিরিক্ত শ্রমিক নিয়োগ করেন। হাতির হানায় এই দম্পতি চরম বিপাকে পড়েছেন। প্রায় এক সপ্তাহের ওপর ধরে এই দম্পতি সারারাত জেগে তাঁদের জমি পাহারা দিতেন।

কুর্চি গ্রাম প্রায় ছয় বছর ধরে বন্য হাতির বর্ধিত চলাচলের শিকার হয়েছে। কেরালা রাজ্য থেকে প্রায় ৫০টির ওপর বন্য হাতি এই গ্রামে এসেছে বলে অনুমান করছেন গ্রামবাসীরা। হাতির হানার আতঙ্কে এলাকার বহু কৃষক কৃষিকাজ ছেড়ে অন্য জীবিকা বেছে নিয়েছেন বলে জানা যায়।

উল্লেখ্য, সরকার জল-জঙ্গল-জমি কেড়ে নিয়ে গরিব মানুষের সঙ্গে বহু পশুপাখিদেরও উচ্ছেদ করেছে। আর তার ফলে বাসস্থান ও খাদ্যের অভাবে বার বার এভাবে বন্য প্রাণীরা লোকালয়ে ঢুকে পড়ছে। হাতির পালের আনাগোনায় চাষিদের ফসল নষ্টের অভিযোগ দীর্ঘদিনের। কিন্তু প্রশাসনের উদাসীনতায় আরও একবার চাষিদের শ্রমার্জিত ফসল নষ্ট হল।

সূত্র- নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *