কর্ণাটকে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত আম চাষ 

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 1

কর্ণাটকে সাম্প্রতিক ঘূর্ণিঝড় জনিত বৃষ্টিপাতের ফলে আম গাছে ছত্রাকবাহিত রোগ দেখা দিয়েছে। ফলত কর্ণাটকের আম চাষিরা যাঁরা গ্রীষ্মকালে ভালো ফলনের আশায় ছিলেন তাঁরা আশাহত হয়েছেন। আসন্ন গরমের মরশুমে আমের ফলন কম হওয়ার সম্ভাবনা রয়েছে। কর্ণাটক রাজ্যের আম চাষিদের দুর্দশার কথা বর্ণনা করে শুক্রবার রামনগরের কায়সাপুরার এক কৃষক বালাকৃষ্ণ সংবাদ সংস্থাকে জানান যে তিনি বাদামি, রাসপুরি, সিন্দুরা, তোথাপুরির মতো আমের জাত চাষ করেন এবং ইতিমধ্যেই তিনি তাঁর জমিতে ছত্রাকের আক্রমণ লক্ষ্য করেছেন। এর ফলে আম চাষিরা বিপুল ক্ষতির মুখোমুখি হতে চলেছেন।

বালাকৃষ্ণ আরও বলেন, “রামনগর জেলার আম সাধারণত প্রথম বাজারে আসত কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে ঘূর্ণিঝড় জনিত বৃষ্টিপাতের কারণে আম বাজারে আসতে দেরি হয়েছে এবং ফলস্বরূপ কৃষকরা তাঁদের উৎপাদিত পণ্যের ভালো দাম পাননি”।

রাজ্যের আম চাষিদের দুর্দশার কথা বলতে গিয়ে কর্ণাটক স্টেট ম্যাঙ্গো ডেভেলপমেন্ট অ্যান্ড মার্কেটিং কর্পোরেশন লিমিটেড, বেঙ্গালুরু-এর ম্যানেজিং ডিরেক্টর ডাঃ সি.জি. নাগরাজ বলেন, “সাত বছর ধরে আমের ভালো ফলন হয়েছে এবং চাষিরা আশা করছিলেন যে আগামী মরশুমে ভাল ফলন হবে। কিন্তু বর্তমান পরিস্থিতি আমাদের জন্য ক্ষতিকর হয়েছে”।

সূত্র- ডেকান ক্রনিক্যাল

বিশদে পড়তে এখানে ক্লিক করুন

ট্যাগ করা হয়েছে: ,
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *