বিএসএফ-এর বিরুদ্ধে কৃষক নিগ্রহের অভিযোগ

জয় কিষাণ ডেস্ক
লিখেছেন জয় কিষাণ ডেস্ক পড়ার সময় 2

আজকের খবর

স্বরূপনগর, উত্তর ২৪ পরগনা: দরিদ্র কৃষককে নিগ্রহ করার অভিযোগ উঠলো বিএসএফ-এর বিরুদ্ধে। সম্প্রতি ঘটনটি ঘটেছে উত্তর ২৪ পরগনা জেলার স্বরূপনগর এলাকার ডহরকাণ্ড গ্রামে। অভিযোগের তির বিএসএফ-এর বিহারী বর্ডার আউটপোস্ট ও নাগা কোম্পানি, ১১২ ব্যাটেলিয়নের দুই কনস্টেবলের দিকে। নিগৃহীত কৃষকের নাম ইসারুল দফাদার।

বাংলার মানবাধিকার সুরক্ষা মঞ্চের সম্পাদক কিরীটী রায়ের অভিযোগ, স্বরূপনগর ব্লকের ইসারুল দফাদার নামে এক কৃষিজীবী তরুণ তাঁর চাষের গরুকে সঙ্গে নিয়ে খেত হওয়ার সময় তাঁকে মাটিতে ফেলে বাঁশ দিয়ে বেধড়ক পিটিয়েছে অভিযুক্ত দুই বিএসএফ কনস্টেবল। ইসারুলের মাথায়, পিঠে, পায়ের এরং শরীরের আরও বেশ কয়েকটি অংশে ভালোমতো আঘাত লাগার পাশাপাশি এইসমস্ত জায়গায় রক্ত জমাট বেঁধে যায়।

কিরীটী রায় জানিয়েছেন, এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ বিররণ ও তথ্যপ্রমাণ-সহ জাতীয় মানবাধিকার কমিশনের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, যেখানে এই ঘটনাটি ঘটেছে, সেই এলাকাটি ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে প্রায় এক কিলোমিটার দূরে অবস্থিত। এর থেকেই প্রমাণিত, জিরো পয়েন্ট ও সীমান্তে পাহারা দেওয়ার বদলে বিএসএফ কর্মীরা ভারতীয় ভূখণ্ডে থাকা বাংলার গ্রামগুলোতে এই ধরনের কার্যকলাপ চালাচ্ছে।

এছাড়া আরও অভিযোগ, এই ঘটনায় গ্রামীণ হাসপাতালে চিকিৎসা করানোর পরে বসিরহাট থানায় ইসারুল ওই দুই বিএসএফ কনস্টেবলের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে গেলেও পুলিশ একভাবে তা প্রত্যাখ্যান করেছে। ঘটনার পর থেকে প্রায় ১২ দিন কেটে গেলেও পুলিশ কোনোরকম অভিযোগ দায়ের করেনি। যদিও বিএসএফ কিংবা পুলিশ কারো তরফ থেকেই কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্র- counterview.net

ইংরাজিতে আরও বিশদে পড়তে ক্লিক করুন
(click the link to read more)

https://www.counterview.net/2022/07/security-personnel-in-west-bengal.html

ট্যাগ করা হয়েছে:
এই নিবন্ধটি শেয়ার করুন
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *